Home আন্তর্জাতিক ট্রাম্পকে ১০০ কোটি ডলার বরাদ্দ দিল পেন্টাগন

ট্রাম্পকে ১০০ কোটি ডলার বরাদ্দ দিল পেন্টাগন

- Advertisement -

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন থেকে ট্রাম্পের দেয়াল নির্মাণ তহবিলে ১০০ কোটি ডলার বরাদ্দ দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের সামরিক খাত থেকে ট্রাম্পের তহবিলে অর্থ বরাদ্দের এ খবর জানিয়েছে বিবিসি।

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে কংগ্রেস থেকে প্রয়োজনীয় অর্থ ছাড় না পেয়ে ভিন্ন পথে তা সংগ্রহে জরুরি অবস্থা জারি করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জরুরি অবস্থা ঘোষণার পর প্রথমবারের মতো অর্থ বরাদ্দ পেলেন তিনি।

- Advertisement -

মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনের ভারপ্রাপ্ত প্রধান প্যাট্রিক শানাহান বলেছেন, মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে প্রয়োজনীয় অর্থসংস্থানের অংশ হিসেবে তিনি একশ কোটি ডলার অনুমোদন দিয়েছেন। গত সোমবার এই অর্থ বরাদ্দ দেয়া হয় বলে নিশ্চিত করেন তিনি।

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ট্রাম্প ৫৭০ কোটি ডলার বরাদ্দ চান। কিন্তু মার্কিন প্রতিনিধি পরিষদ তার প্রস্তাবিত অর্থ দিতে অসম্মতি জানায়। তবে যেকোনো মূল্যে দেয়াল নির্মাণের ঘোষণা দেন ট্রাম্প। তাই কংগ্রেসকে পাস কাটিয়ে অর্থ বরাদ্দ পেতে জরুরি অবস্থা জারি করেন তিনি।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ মেক্সিকো সীমান্তে ১৮ ফুট উঁচু ৫৭ মাইল দেয়াল প্রতিরক্ষা দফতরকে নির্মাণ করতে বলেছে। ধারণা করা হচ্ছিল জরুরি অবস্থা ঘোষণার পর ট্রাম্প সামরিক খাত থেকে দেয়াল নির্মাণের প্রয়োজনীয় বড় অংকের তহবিল বরাদ্দ পাবেন।

প্রেসিডেন্ট ট্রাম্প বর্তমান পরিস্থিতিতে দেয়াল নির্মাণের যুক্তি হিসেবে দেশটির দক্ষিণাঞ্চলীয় সীমান্তকে ‘সংকট’ বলে জরুরি অবস্থা জারি করেন। সীমান্ত দিয়ে যাতে অপরাধীরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে না পারে সেজন্য দেয়াল নির্মাণের কথা জানান তিনি। তবে সমালোচকরা বলছে ট্রাম্প জরুরি অবস্থার জারি করার এমন সিদ্ধান্ত অযৌক্তিক।

- Advertisement -