Home প্রযুক্তি হুয়াওয়ের ৯৭ হাজার টাকার ফোন বিক্রি হচ্ছে মাত্র ১১ হাজার টাকায়

হুয়াওয়ের ৯৭ হাজার টাকার ফোন বিক্রি হচ্ছে মাত্র ১১ হাজার টাকায়

- Advertisement -

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের নিষেধাজ্ঞা ও গুগলের কিছু সেবা বন্ধের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে চীনা স্মার্টফোন ব্র্যান্ড হুয়াওয়ে। ১১৫০ ডলারের (৯৭১৬৬.৯৫ টাকা) হুয়াওয়ের পি৩০ প্রো স্মার্টফোন এখন পাওয়া যাচ্ছে ১৩০ ডলারে (১০,৯৮৪ টাকা)। শতকরা হিসাবে যার দাম কমেছে ৯০ শতাংশ।

ফোর্বস ম্যাগাজিন জানিয়েছে, চীনা স্মার্টফোন ব্র্যান্ড হুয়াওয়ের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এবং গুগলের কিছু সেবা হুয়াওয়েতে বন্ধের ঘোষণা আসার পর যুক্তরাজ্যে স্মার্টফোন কেনাবেচার একটি সাইটে এমন দাম চাওয়া হচ্ছে।

- Advertisement -

ফোনটিতে ২৫৬ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‌্যাম রয়েছে। স্যামসাং এর গ্যালাক্সি এস ১০+ এর সমান দাম ধরা হয়েছিল ফোনটির। দুটো ফোন প্রায় একই গুণগত মানের। দীর্ঘমেয়াদি ব্যাটারি ও লেইকা কোয়াড ক্যামেরার শক্তির বিশেষত্বের জন্য বেশ নজর কেড়েছিল হুয়াওয়ের এই স্মার্টফোনটি। আর এরই মধ্যে ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞার কারণে বড় ধরনের ব্যবসায়ীক ক্ষতির মুখে পড়েছে হুয়াওয়ে।

সেখানে আরও জানানো হয়, বছরের পর বছর ধরে ৫০ শতাংশ প্রবৃদ্ধি ধরে রেখেছে হুয়াওয়ে। ব্যবসার এমন রমরমা অবস্থায় ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞার আরোপ হয় কোম্পানিটির ওপর। এ দিকে এরপরই গুগুল জানায়, তারা এখন থেকে হুয়াওয়ের অ্যান্ড্রয়েড অপারেট সিস্টেমে কিছু সেবার আর কোনো আপডেট ভার্শন দেবে না। এর ফলে নতুন হুয়াওয়ে স্মার্টফোনগুলোতে জিমেইল, ইউটিউব, গুগল ম্যাপসের মতো অ্যাপগুলো আর থাকবে না। তাছাড়া যুক্তরাজ্যভিত্তিক চিপ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এআরএম হুয়াওয়ের সঙ্গে সব চুক্তি, সেবা এবং অবশিষ্ট কার্যক্রম স্থগিত করতে কর্মীদের নির্দেশ দিয়েছে।

এমন পরিস্থিতিতে অস্তিত্ব রক্ষার চেষ্টায় ইতোমধ্যে নিজস্ব অ্যাপ স্টোর তৈরির বিষয়ে কাজ করছে হুয়াওয়ে। পাশাপাশি হুয়াওয়ের অপারেটিং সিসটেম, এআরএম চিপ, এসডি-কার্ড এবং ওয়াইফাই লাইসেন্স নিয়েও কথা চলছে। এসব কার্যক্রম নিয়ে আবার বিশ্ববাজারে ফিরে আসার চেষ্টা করছে হুয়াওয়ে- টেক গবেষকরা এমনটিই জানিয়েছেন।

প্রসঙ্গত, হুয়াওয়ের পণ্য দেশের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে ঝুঁকি তৈরি করতে পারে এমন উদ্বেগ থেকে কোম্পানিটির পণ্য ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া নতুন হুয়াওয়ে স্মার্টফোনে গুগলের ইউটিউব, গুগল ম্যাপসের মতো অ্যাপগুলো আর থাকবে না বলেও জানিয়ে দিয়েছে মার্কিন টেক জায়ান্ট গুগল।

লেটেস্টবিডিনিউজ/কেএস

- Advertisement -