প্রথমবারেই বিসিএস দিয়ে পররাষ্ট্র ক্যাডারে প্রথম হয়ে আলোর চমক

৩৬ তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফলে পররাষ্ট্র ক্যাডারে ১ম স্থান অর্জন করেছেন ডা. সুবর্ণা শামীম আলো। তিনি এবারই প্রথম বিসিএস পরীক্ষায় অংশগ্রহন করেন। প্রথমবারেই বিসিএস দিয়ে পররাষ্ট্র ক্যাডারে প্রথম হওয়া সত্যিই প্রশংসার দাবিদার ডা. আলো।

উল্লেখ্য, ডা. সুবর্ণা শামীম আলো রাজধানী ঢাকার ‘স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের’ ৩৬তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। ২০১৩ সালে এমবিবিএস পাশের পর বিসিপিএস থেকে শিশু বিভাগে এফসিপিএস-পার্ট ১ সম্পন্ন করেন। বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে শিশু বিভাগে এমডি কোর্সে অধ্যয়নরত আছেন তিনি।

তাঁর গ্রামের বাড়ি কুমিল্লার হোমনা উপজেলায়। ডা. সুবর্ণা শামীম আলো হোমনা উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান ফজলুল হক মোল্লার ছোট মেয়ে। ইতোপূর্বে তিনি স্থানীয় কলাগাছিয়া উচ্চবিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে এসএসসি-তে উত্তীর্ণ হন।

প্রসঙ্গত, গতকাল (১৭ অক্টোবর) ৩৬তম বিসিএস’র চূড়ান্ত ফলাফল প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে ২ হাজার ৩২৩ জনকে ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হয়। ৩৬তম বিসিএসের মৌখিক পরীক্ষা চলতি বছরের গত ১২ মার্চ থেকে শুরু হয়ে চলে এক মাস।

এ বছরের ৭ ফেব্রুয়ারি ৩৬তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি, যাতে উত্তীর্ণ হন পাঁচ হাজার ৯৯০ জন। গত ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে আবশ্যিক বিষয়ের লিখিত পরীক্ষা শেষ হয় ৬ সেপ্টেম্বর, আর পদ সংশ্লিষ্ট বিষয়ের পরীক্ষা হয় ৫ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত।

বিভিন্ন ক্যাডারে দুই হাজার ১৮০ জনকে নিয়োগ দিতে ২০১৫ সালের ৩১ মে ৩৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। গত বছরের ৮ জানুয়ারি অনুষ্ঠিত প্রিলিমিনারি পরীক্ষায় দুই লাখ ১১ হাজার ৩২৬ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। ওই বছরের ১০ ফেব্রুয়ারি প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশ করে পিএসসি, যাতে উত্তীর্ণ হন ১৩ হাজার ৮৩০ জন।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, ১৮ অক্টোবর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/কেএসপি