বল হাতে তাসকিন, ব্যাটে রুশো শীর্ষে

চলছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসর। টুর্নামেন্টের ২০টি ম্যাচ ইতোমধ্যে শেষ। বাকি আছে আর ২৬টি ম্যাচ। যতোই সময় গড়াচ্ছে ততোই জনপ্রিয় হয়ে উঠছে টুর্নামেন্ট। শুরুতে তেমন উত্তাপ না থাকলেও ধীরে ধীরে উত্তেজনা বাড়ছে। রান হচ্ছে, মাঠে দর্শক আসছে, তুমুল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। এখন পর্যন্ত যতোগুলো ম্যাচ হয়েছে তাতে ব্যাটিংয়ে উপরের সারিতে রয়েছেন বিদেশি খেলোয়াড়রা। দেশি খেলোয়াড়রা আলো ছড়াচ্ছেন বোলিংয়ে।

গতকাল শেষ হয়েছে সিলেট পর্ব। এই পর্ব শেষে ১০ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে শীর্ষে রয়েছে গত আসরের রার্নাস আপ দল ঢাকা ডায়নামাইটস। তারা ছয়টি ম্যাচ খেলে পাঁচটিতে জয় পেয়েছে ও একটিতে হেরেছে। আট পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে মুশফিকুর রহিমের দল চিটাগং ভাইকিংস। পাঁচ ম্যাচ খেলে তারা চারটিতে জয় পেয়েছে ও একটিতে হেরেছে।

আট পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে আছে ইমরুল কায়েসের দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ছয় ম্যাচ খেলে তারা চারটিতে জিতেছে ও দুইটিতে হেরেছে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স সাত ম্যাচ খেলে ছয় পয়েন্ট নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে। তারা তিনটিতে জয় পেয়েছে ও চারটিতে হেরেছে। মেহেদী হাসান মিরাজের দল রাজশাহী কিংস ছয় পয়েন্ট নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে। তারা তিনটিতে জয় পেয়েছে ও তিনটিতে হেরেছে। সাত ম্যাচ খেলে দুইটিতে জিতে ও পাঁচটিতে হেরে ষষ্ঠ অবস্থানে রয়েছে সিলেট সিক্সার্স। সাত ম্যাচ খেলে দুই পয়েন্ট নিয়ে সবার নিচে অবস্থান করছে খুলনা টাইটান্স।

ব্যক্তিগত পারফরম্যান্সের দিক থেকে সেরা পাঁচ ব্যাটসম্যানের মধ্যে তিনজনই বিদেশি। চারটি হাফসেঞ্চুরিতে ৩৪৯ রান নিয়ে সেরা অবস্থানে রয়েছেন রংপুর রাইডার্সের বিদেশি তারকা রাইলি রুশো। দুইটি হাফসেঞ্চুরিতে ২৪৪ রান করে দ্বিতীয় অবস্থানে আছে সিলেট সিক্সার্সের ক্যারিবীয় তারকা নিকোলাস পুরান। সিলেট সিক্সার্সের ডেভিড ওয়ার্নার আছেন তৃতীয় অবস্থানে। তার রান সংখ্যা ২২৩। খুলনা টাইটান্সের জুনায়েদ সিদ্দিক ২০৩ রান করে আছেন চতুর্থ অবস্থানে। চিটাগং ভাইকিংসের অধিনায়ক মুশফিকুর রহিম ১৯১ রান করে পঞ্চম অবস্থানে আছেন।

বোলিংয়ে সেরা পাঁচজনের মধ্যে চারজনই বাংলাদেশি। উইকেট শিকারের দিক থেকে সেরা অবস্থানে আছেন সিলেট সিক্সার্সের পেসার তাসকিন আহমেদ। সাত ম্যাচে তার উইকেট সংখ্যা ১৪টি। রংপুর রাইডার্সের পেসার শফিউল ইসলাম ১৩ উইকেট শিকার করে দ্বিতীয় অবস্থানে আছেন। ১২ উইকেট নিয়ে তৃতীয় অবস্থানে আছেন বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। রংপুর রাইডার্সের অধিনায়কের দায়িত্ব পালন করছেন তিনি। ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান ১০ উইকেট নিয়ে আছেন চতুর্থ অবস্থানে। ৯ উইকেট নিয়ে পঞ্চম অবস্থানে আছেন রংপুর রাইডার্সের বিদেশি তারকা রব্বি ফ্রাইলিঙ্ক।

লেটেস্টবিডিনিউজ.কম/বিএনকে