ইনিংস পরাজয় এড়ানোর লড়াই বাংলাদেশের

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টিতেও টাইগারদের চোখ রাঙ্গাচ্ছে ইনিংস হার। কেন উইলিয়ামসন, রস টেইলর ও হ্যানরি নিকোলাসের দুর্দান্ত ব্যাটিংয়ে ৬ উইকেটে ৪৩২ রান তোলে ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। ২২১ রানের লিড নেয় কিউইরা।

জবাবে ব্যাট করতে নেমে তিন উইকেট হারিয়ে ৮০ রানে দিন শেষ করে টাইগার ব্যাটসম্যানরা। ১৪১ রান পিছিয়ে থেকে মোহাম্মদ মিঠুন (২৫*) ও সৌম্য সরকার (১২*) পঞ্চমদিনে ব্যাট করতে নামবেন। ইনিংস হার এড়াতে টাইগারদের করতে হবে আরো ১৪১ রান। হাতে ৮ উইকেট।

নিউজিল্যান্ড সফরে ব্যাট হাতে টানা তিন ইনিংসে রান পেয়েছেন টাইগার ওপেনার তামিম ইকবাল। তবে চতুর্থ ইনিংসে ফিরেছেন মাত্র ৪ রানে।

ট্রেন্ট বোল্টের বলে সরাসরি বোল্ড হয়ে সাজঘরে ফেরেন তামিম। ক্রিজে থিতু হওয়ার আগে ১০ রানে মুমিনুলকে সাজঘরে ফেরান টিম সাউদি। তৃতীয় উইকেটে কিছুটা আশা জাগিয়েছিল সাদমান ও মিঠুনের ব্যাটিং। তবে উইকেটে থিতু হয়েও ইনিংস লম্বা করতে ব্যর্থ টাইগার ওপেনার সাদমান। ৪৪ বলে ২৯ রান করে ম্যাট হ্যানরির বলে ধরা পরেন সাদমান। বিকালের শেষ সময়টা ভালভাবেই কাটিয়ে দেন মিঠুন ও সৌম্য সরকার।


দ্বিতীয় টেস্টেও একচেটিয়া আধিপত্য বিস্তার করেছে স্বাগতিক নিউজিল্যান্ড। তবে তৃতীয় দিনের শেষদিকে কিউই ব্যাটসম্যানদের চোখ রাঙাচ্ছিল টাইগার পেসার আবু জায়েদ। কিন্তু চতুর্থদিনে তেমন কিছু করে দেখাতে পারল না টাইগার বোলারা। বাজে ফিল্ডিংয়ের মাশুল দিতে হয়েছে বাংলাদেশকে। পরপর দুই বলে রস টেইলরের ক্যাচ মিসের মূল্য দিতে হয়েছে ডাবল সেঞ্চুরিতে।