যে ফল খেলে হতে পারে কিডনির সমস্যা

কিডনির সমস্যায় অনেক ধরনের খাবারই খাওয়া যায় না। কিন্তু এমন একটি ফল আছে যা মারাত্নক ক্ষতি করে কিডনির। আর শুধু অসুস্থ কিডনির রোগীদের জন্যই নয়, যারা সুস্থ আছেন তাদের কিডনি ভাল রাখতে হলেও এই ফল খাওয়া থেকে বিরত থাকতে হবে বলে জানা গেছে একটি গবেষণা থেকে।

ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা-সহ নানা দেশে এই ফলের ফলন ভাল হয়। কোথাও কাঁচা, কোথাও বা চাটনি আকারে, আবার কোথাও সেদ্ধ করেও এই ফল খাওয়া হয়।

জনপ্রিয় এই ফলটি হলো কামরাঙা। যা কিডনির রোগীদের জন্য অত্যন্ত বিপজ্জনক বলে সম্প্রতি ঘোষণা করলো ব্রাজিলের সাও পাওলো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

তবে সাও পাওলো একা নয়, এর আগে চীন ও মার্কিন গবেষকরাও এই একই কথা বলেছেন। এমন কি কিডনি বিশেষজ্ঞরাও বলেন, কিডনি রোগীদের এই ফল খাওয়া যাবে না এ নিয়ে কোনো দ্বিমত নেই। এমন কি যাদের কিডনির অসুখ নেই, তাদের ক্ষেত্রেও এই ফল যত সম্ভব কম খাওয়াই ভাল।

কামরাঙায় থাকা নানা উপাদানের মধ্যে অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন সি, সাইট্রিক অ্যাসিড, পটাশিয়াম ইত্যাদি উপকারি উপাদান যেমন আছে, তেমনই ক্যারামবক্সিন নামের এক টক্সিনের উপস্থিতিও আছে। এটি মস্তিষ্কের জন্য অত্যন্ত ক্ষতিকারক।

কামরাঙা খেলে এই টক্সিন শরীরে প্রবেশ করে কিন্তু কিডনি দুর্বল হলে এই ক্ষতিকারক উপাদান ছেঁকে বের করতে পারেনা। ফলে রক্তের মাধ্যমে ওই টক্সিন মস্তিষ্কে প্রবেশ করে।

ফলে কিডনির সমস্যায় ভোগা রোগী কামরাঙা খেলে, এই টক্সিনের প্রভাবে সাধারণ মাথা ব্যথা, মৃগীর মতো খিঁচুনি, মস্তিষ্ককোষের ক্ষতি হয়ে তিনি কোমায় পর্যন্ত চলে যেতে পারেন।

আর সুস্থ মানুষদেরও চিকিৎসকরা এই ফল খেতে নিষেধ করেন কারণ ঘন ঘন ক্যারামবক্সিন টক্সিন ছেঁকে বের করতে গিয়ে কিডনি দুর্বল হয়ে পড়ে।