বাংলাদেশ থেকে মাত্র ৩ ধাপ উপরে থাকা ক্রোয়েশিয়া আজ ফাইনালে

রাশিয়া বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়েছে ক্রোয়েশিয়া। গতকাল রাত (বাংলাদেশ সময়) ১২টায় ইংল্যান্ডকে ১-২ গোলে হারিয়েছে ক্রোয়েটরা। ১৫ জুলাই, রবিবার ফ্রান্সের বিপক্ষে মাঠে নামবে দলটি। ফিফা র‍্যাঙ্কিংয়ে ক্রোয়েশিয়ার অবস্থান ২০ নম্বরে। অথচ ১৯৯৩ র‌্যাঙ্কিংয়ে যখন বাংলাদেশের র‌্যাঙ্কিং ছিল ১২০, এই ক্রোয়েশিয়ার অবস্থান তখন ছিল ১১৭। অর্থাৎ, মাত্র ৩ ধাপ এগিয়ে ছিল ক্রোয়েশিয়া।

গেল ২৫ বছরে ৯৭ ধাপ এগিয়েছে ক্রোয়েশিয়া। অথচ বাংলাদেশের অবস্থান এখনো তলানিতে। ১২০ নয়, তার চেয়েও ভালো র‌্যাঙ্কিংয়ে ছিল বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এখন তাদের অবস্থান ১৯৪ নম্বরে, যেখানে ফিফার সদস্যই আছে ২০৬ পর্যন্ত।

যেখানে পিছিয়ে পড়া দলগুলো ক্রমে এগোচ্ছে, সেখানে একসময় তরতর করে এগোতে থাকা বাংলাদেশ ফুটবল দল পালের উল্টো দিকে হাওয়া দিয়ে পেছনের দিকেই যাচ্ছে।

ক্রোয়াশিয়ে শুরুতে যুগোস্লাভাকিয়ার অংশ ছিল। ১৯৯১ সালে স্বাধীন হয় তারা। ক্রোয়েশিয়া স্বাধীন হওয়ার পর থেকে রাশিয়া বিশ্বকাপ পর্যন্ত মোট পাঁচবার বিশ্বকাপের মূল পর্বে খেলেছে। যেখানে বাংলাদেশ ১৯৭১ সালে স্বাধীন হলেও এখন পর্যন্ত বিশ্বকাপের বাছাই পর্বই পার করতে পারেনি। কখনো সেরা ৮০ দলের মধ্যেও জায়গা করতে পারেনি বাংলাদেশ।

বাংলাদেশ সময়ঃ ০৯৫৮ ঘণ্টা, ১৩ জুলাই, ২০১৮
লেটেস্টবিডিনিউজ.কম/কেএস