পহেলা বৈশাখ; ইলিশের মণ দুই লাখ!

পহেলা বৈশাখ; তাই বাজারে মাছের চাহিদার শীর্ষে রয়েছে ইলিশ। বাঙালির বর্ষবরণের অনুষ্ঠান পহেলা বৈশাখের আগে ইলিশ মাছের দাম সব সময়ই থাকে বেশি। কেবল পহেলা বৈশাখ নয়, যেকোন পালা-পার্বণেই মাছের দাম সিন্ডিকেট করে বাড়ানোর অভিযোগ রয়েছে। 

পহেলা বৈশাখ; বাংলা নববর্ষের প্রথম দিন বাঙালির অন্য সকল আয়োজনের সাথে খাদ্য তালিকায় মাছ চাই ই চাই। আর মাছের তালিকায় ইলিশের চাহিদা সবচেয়ে উপরে। কিন্তু মাছের রাজা ইলিশ যেন ধরা ছোঁয়ার বাইরে।

দেশের সিংহভাগ ইলিশের যোগান আসে বরিশাল থেকে। সেই বরিশালে দুই কেজি ওজনের ইলিশের দাম মণপ্রতি হাকা হচ্ছে দুই লাখ টাকা। 

বিক্রেতারা বলছেন, মাছ ধরা নিষেধ থাকায় দাম অন্য সময়ের চেয়ে অনেক বেশি। আর ক্রেতাদের অভিযোগ, চাহিদার থেকে সরবরাহ কম থাকায়, বেড়েছে ইলিশের দাম।  

তবে বিক্রেতাদের এমন অভিযোগ মানতে নারাজ মৎস্য কর্মকর্তারা। বরিশাল মৎস্য কর্মকর্তা বিমল চন্দ্র দাস বলেন, ‘ইলিশ ধরা বন্ধ না। শুধুমাত্র অভয় আশ্রম গুলিতে মাছ ধরা বন্ধ। এ বছর অন্যান্ন বছরের তুলনায় সরবরাহ বেশি; যেহেতু পহেলা বৈশাখ তাই দাম একটু বেশি।’

বরিশালের সব থেকে বড় মাছের মোকাম পোর্ট রোড। এখানকার পাইকারি বাজারে ২ কেজি ওজনের ইলিশ সর্বোচ্চ দুই লাখ টাকা মণ, এক কেজির ইলিশ এক লাখ টাকা, ৬শ থেকে ৯শ গ্রামের মাছ ৫৫ থেকে ৬০ হাজার টাকা, ৫শ থেকে ৬শ গ্রামের ওজনের ইলিশ ৩০ থেকে ৩৫ হাজার টাকা দরে মণ বিক্রি হচ্ছে। সূত্র- ডিবিসি নিউজ