ব্যবহারকারীদের অসচেতনতায় একের পর এক অগ্নিকাণ্ড: প্রধানমন্ত্রী

ছবিঃ সংগৃহীত

ব্যবহারকারীরা সচেতন না থাকার কারণেই, একের পর এক আগুন লাগার ঘটনা ঘটছে বলে মন্তব্য করেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার সকালে, নিজ কার্যালয়ে আয়োজিত জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের সভায় তিনি এই মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘দুর্যোগ মোকাবেলার পাশাপাশি প্রয়োজন সচেতনতা। নানা কারণে প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।’ তবে কী কী কারণে এসব দুর্যোগ সৃষ্টি হচ্ছে, তা খতিয়ে দেখার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

সেই সঙ্গে, দুর্যোগ সম্পর্কে মানুষের সচেতনতা বাড়াতে আরও উদ্যোগী হওয়ার নির্দেশও দেন তিনি। সাম্প্রতিক সময়ে দেশে যেসব অগ্নিকাণ্ড হয়েছে, সেগুলোর তদন্ত প্রতিবেদন সভায় উপস্থাপন করা হয়।

শেখ হাসিনা বলেন, ‘আমরা প্রতিনিয়ত যেটা দেখি যে, একটার পর একটা দুর্ঘটনা হচ্ছে, যেমন বিল্ডিং ধসে পড়ে গেল। সেখানে মানুষ মারা যাচ্ছে এবং উদ্ধার কাজ চলছে। প্রতিনিয়ত বিভিন্ন ধরনের দুর্যোগ আসে। একটা হলো প্রাকৃতিক দুর্যোগ, আবার আরেকটা হলো সভ্যতার বিকাশের কারণে দুর্যোগ। এটাও আমাদের ভাবতে হবে যে, সভ্যতার বিকাশের কারণেও কিন্তু নানা রকমের দুর্যোগ দেখা দেয়। তাই সেক্ষেত্রে আমাদের প্রতিনিয়ত পর্যালোচনা করতে হবে এবং আমাদের করণীয় কি সেটা নির্দিষ্ট করতে হবে।’