Home খেলা বিশ্বকাপে অস্ট্রেলিয়া-ভারত মহারণ আজ

বিশ্বকাপে অস্ট্রেলিয়া-ভারত মহারণ আজ

- Advertisement -

এক দল বর্তমান চ্যাম্পিয়ন! আরেক দল ফেভারিটদেরও ফেভারিট। দুই পরাশক্তি অস্ট্রেলিয়া-ভারত মহারণে আজ রোববার মুখোমুখি। লড়াই লন্ডনের কেনিংটন ওভালে। বিশ্বকাপে অ্যারন ফিঞ্চ আর বিরাট কোহলির দল বেশ ছন্দে রয়েছে। শুরুটা মনে রাখার মতোই হয়েছে তাদের।

অস্ট্রেলিয়া আগের দুটি ম্যাচ জিতে আছে ছন্দে। ভারত তাদের প্রথম ম্যাচে উড়িয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। সেই আত্মবিশ্বাস নিয়েই বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায় মাঠে নামবে দুই জায়ান্ট।

- Advertisement -

সন্দেহ নেই লড়াইটা হবে সেয়ানে সেয়ানে! এই যেমন অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্কের জবাবে ভারতের আছেন জাসপ্রীত বুমরাহ। আবার ব্যাটিংয়ে বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, রোহিত শর্মা, শেখর ধাওয়ানদের পাল্টা চ্যালেঞ্জ জানাচ্ছেন স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ, উসমান খাজা, নাথান কোল্টার নাইল, গ্লেন ম্যাক্সওয়েলরা।

চলতি বিশ্বকাপে প্রথম দুই ম্যাচেই অজিরা বুঝিয়ে দিয়েছে টানা আরেকটি বিশ্বকাপ জেতার প্রস্তুতি নিয়েই ইংল্যান্ডে এসেছে তারা। বিশেষ করে ইংলিশ কন্ডিশনে কী করে সাফল্য আদায় করে নিতে হয় সেটা তারা ভাল করেই জানে! পেসের তোপে প্রতিপক্ষকে কাবু করছেন স্টার্ক-প্যাট কামিন্সরা।

তারচেয়েও বড় কথা স্মিথ ও ওয়ার্নার বল টেম্পারিং কেলেঙ্কারি পেছনে ফেলে ফেরায় চাঙ্গা হয়ে উঠেছে অজিরা। প্রথম ম্যাচে আফগানদের বিপক্ষে কথা বলেছে ডেভিড ওয়ার্নারের ব্যাট। এরপর দাপট দেখিয়েছেন স্টিভেন স্মিথ। তাদের হাত ধরে আরেকটি বিশ্বকাপ জয়ের ছক কষছে অজিরা।

তবে ভারত মানেই সব সময়ের ফেভারিট। বিরাট কোহলির দলটাও বেশ ব্যালেন্সড। পেস, স্পিন আর ব্যাটিং লাইন আপে কোন দূর্বলতাই নেই। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যুবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমারদের বোলিং তোপ যেমন দেখা গেছে তেমনি ব্যাট হাতে শতরান তুলেছেন রোহিত শর্মা।

এ কারণেই নিজেদের নিয়েই এখন চিন্তিত অজিরা। বিশেষ করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দলটির টপ অর্ডার ব্যর্থ ছির। এনিয়ে খোদ ব্যাটিং কোচ রিকি পন্টিং জানাচ্ছিলেন, ‘উইন্ডিজের বিপক্ষে আমাদের টপ অর্ডার হতাশ করেছে। অবশ্য স্টিভেন স্মিথের সঙ্গে কথা বলে আমি বুঝেছি উইকেট থেকে বোলাররা কিছু অসমান বাউন্স পেয়েছে। বিশেষ করে শর্ট বলগুলো খেলতে সমস্যা হচ্ছিল। ভারতের বিপক্ষে আমাদের এই সমস্যা হবে না আশা করছি। এখন শর্ট বল মোকাবেলা করাটাই আমাদের সবচেয়ে বড় দুশ্চিন্তার নাম।’

পন্টিং চোখে বড় আতঙ্কের নাম রোহিত শর্মা। বলছিলেন, ‘মুম্বাইয়ে কয়েক বছর রোহিত শর্মাকে কোচিং করিয়েছি। আমার মতে ও একজন ক্লাসিক ব্যাটসম্যান। তবে এটাও ঠিক ওর দূর্বলতাও জানি আমি। সেটাই আমাদের বোলাদের জানিয়ে দিয়েছি।’

বিশ্বকাপে এখন পর্যন্ত ভারত-অস্ট্রেলিয়া মুখোমুখি হয়েছে ১১ বার। ৮ বার জিতেছে অস্ট্রেলিয়া, ভারত ৩ বার। লড়াইটা একপেশে পরিসংখ্যানই জানিয়ে দিচ্ছে।

এবার ইংল্যান্ডের মাঠে আবহাওয়া বড় বিষয় হয়ে দাঁড়িয়েছে। এরইমধ্যে জানা গেছে আজ রোববার বিকেলের দিকে বৃষ্টি আসতে পারে। তবে পুরো দিন থাকবে রোদ ঝলমলে। এ অবস্থায় ওভালে পরে ব্যাটিং করাটা ঝুঁকিপূর্ণ হবে। তাছাড়া এই মাঠে সবশেষ তিন ম্যাচের দুটিতেই পরে ব্যাট করা দল হেরেছে। ওভালের উইকেটে স্পিনাররাও হয়ে উঠতে পারেন তুরুপের তাস!

সব মিলিয়ে জমাট এক ম্যাচের মঞ্চ তৈরি। প্রশ্ন একটাই ম্যাচে শেষ হাসি কার? ভারত নাকি অস্ট্রেলিয়ার?

লেটেস্টবিডিনিউজ/এসকেবি

- Advertisement -