Home শেয়ারবাজার সূচকে মিশ্র প্রবণতা, বেড়েছে লেনদেন

সূচকে মিশ্র প্রবণতা, বেড়েছে লেনদেন

- Advertisement -

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৯ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকে মিশ্র প্রবণতা দেখা দিয়েছে। তবে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ।

ডিএসইতে প্রধান মূল্য সূচক ডিএসইক্সের পতন হলেও বেড়েছে অপর দুটি মূল্য সূচক। আর সিএসইতে সিএসআই ও সিএসই-৩০ সূচক বাড়লেও পতন হয়েছে অপর তিনটি মূল্য সূচকের।

- Advertisement -

এদিকে দুই বাজারেই দাম বাড়ার চেয়ে কমার তালিকায় স্থান করে নিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। ডিএসইতে লেনদেনে হওয়া ১১১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে কমেছে ১৮২টির। আর অপরিবর্তিত রয়েছে ৪১টির দাম।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় পাঁচ পয়েন্ট কমে পাঁচ হাজার ২৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় দশমিক ৬৪ পয়েন্ট বেড়ে এক হাজার ২২৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৬১ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৭৩৫ কোটি ৫৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫৯৪ কোটি ২৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৪১ কোটি ২৮ লাখ টাকা।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে সায়হাম টেক্সটাইলের শেয়ার। কোম্পানিটির ৪৭ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের ২৯ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৪ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে খুলনা পাওয়ারের।

লেনদেনে এরপর রয়েছে- অ্যাডভেন্ট ফার্মা, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, প্যারামাউন্ট টেক্সটাইল, ভিএফএস থ্রেড ডাইং, কাট্টালি টেক্সটাইল, এসকে ট্রিমস এবং কুইন সাউথ টেক্সটাইল।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৯ পয়েন্ট কমে ৯ হাজার ৮১০ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হয়েছে ৫৩ কোটি ৬৯ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৯টির দাম বেড়েছে। কমেছে ১১৬টির। আর অপরিবর্তিত রয়েছে ২৮টির দাম।

লেটেস্টবিডিনিউজ.কম/বিএনকে

- Advertisement -