Home আন্তর্জাতিক ২৯ মার্কিন পণ্যে ভারতের 'মাত্রাতিরিক্ত' প্রতিশোধ শুল্ক আরোপ

২৯ মার্কিন পণ্যে ভারতের ‘মাত্রাতিরিক্ত’ প্রতিশোধ শুল্ক আরোপ

- Advertisement -

একাধিকবার সতর্ক করে অবশেষে শনিবার যুক্তরাষ্ট্রের ২৯টি পণ্যে মাত্রাতিরিক্ত আমদানি শুল্ক আরোপ করেছে ভারত। বাদাম, আখরোট ও ডালসহ এসব পণ্যের ওপর আমদানি শুল্ক রোববার থেকেই কার্যকর হয়েছে বলে খবর দিয়েছে ইন্ডিয়া টুডে ও এনডিটিভি।

সূত্রের দাবি, এই ইস্যুতে শিগগিরই অর্থ মন্ত্রণালয় বিজ্ঞপ্তি জারি করবে। ভারতের এই সিদ্ধান্তে আশাহত হয়েছেন যুক্তরাষ্ট্রের আমদানিকারকরা। কারণ, এখন থেকে ২৯টি পণ্য আমদানি করতে হলে তাদের বাড়তি অর্থ গুণতে হবে। যেসব পণ্যে বাড়তি শুল্ক আরোপ করা হয়েছে, সেগুলো থেকে ভারত প্রায় ২১৭ মিলিয়ন ডলার রাজস্ব পাবে।

- Advertisement -

যুক্তরাষ্ট্র ইস্পাত ও অ্যালুমিনিয়াম পণ্যে আমদানি শুল্ক বাড়ালে ভারত ২০১৮ সালের ২১ জুন এ ধরনের প্রতিশোধ শুল্কের হুঁশিয়ারি দিয়েছিল। পরে তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে এ নিয়ে সমঝোতার চেষ্টাও করে এবং এরই অংশ হিসেবে সময়সীমা কয়েক দফা বাড়ায়।

এরই মধ্যে গত ৫ জুন যুক্তরাষ্ট্র ভারতকে দেয়া জিএসপি সুবিধা তুলে নেয়। এতে করে ভারত থেকে আমেরিকায় পণ্য রফতানির ক্ষেত্রে ৫.৫ বিলিয়ন ডলারের প্রভাব পড়ে।

কোনো কিছু করেই যুক্তরাষ্ট্রকে টলাতে না পেলে অবশেষে শনিবার সেই সিদ্ধান্ত কার্যকরের ঘোষণা দিয়েছে ভারত এবং এ তথ্য দেশটিকে জানিয়ে দিয়েছে বলেও সূত্র দাবি করেছে।

গত বছরের মার্চে যুক্তরাষ্ট্র ইস্পাত পণ্যে ২৫ শতাংশ শুল্ক এবং অ্যালুমিনিয়াম পণ্যে ১০ শতাংশ আমদানি শুল্ক আরোপ করে। যুক্তরাষ্ট্র থেকে এসব পণ্যের অন্যতম আমদানিকারক দেশ ভারত।

এই শুল্ক আরোপের ফলে ভারতকে বাড়তি ২৪০ মিলিয়ন ডলার দেশটিকে দিতে হচ্ছে। ভারত প্রত্যেক বছর যুক্তরাষ্ট্র থেকে দেড় বিলিয়ন ডলারের ইস্পাত ও অ্যালুমিনিয়াম পণ্য আমদানি করে থাকে।

২০১৭-২০১৮ অর্থবছরে ভারত ৪৭.৯ বিলিয়ন ডলার মূল্যের পণ্য যুক্তরাষ্ট্রে রফতানি করেছে। বিপরীতে দেশটি থেকে ২৬.৭ বিলিয়ন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে।

লেটেস্টবিডিনিউজ/কেএস

- Advertisement -