১০ লাখ শূন্যপদে লোক নিয়োগ দিবে উত্তর আমেরিকার দেশ কানাডা

১০ লাখ শূন্যপদে লোক নিয়োগ দিবে উত্তর আমেরিকার দেশ কানাডা
ফাইল ছবি

১০ লাখেরও বেশি পদ শূন্য রয়েছে কানাডায়। এসব পদে দেশটি লোক নিয়োগ দিতে চায়। গত মে মাসের পর থেকে শূন্য পদের সংখ্যা বেড়েছে তিন লাখের বেশি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি গতকাল রোববার এক প্রতিবেদনে জানায়, চলতি বছরের মে মাসে কানাডা সরকার কর্মক্ষম জনগোষ্ঠীর সংখ্যা জানতে একটি জরিপ চালায়। এতে বিভিন্ন শিল্প খাতে দেশটির শ্রমিকসংকটের তথ্য উঠে আসে।

কানাডার কর্মক্ষম ব্যক্তিদের বয়স বেড়ে যাওয়া ও অবসরে চলে যাওয়ায় শ্রমিকসংকট দেখা দিয়েছে। এ জন্য দেশটিতে অভিবাসীদের চাহিদা বেড়ে গেছে বলে জরিপে উঠে এসেছে।

২০২২-এর শ্রম শক্তি সমীক্ষায় দেখা গেছে গত বছরের মে মাসের তুলনায় এ বছর শূন্যপদের সংখ্যা বেড়েছে ৩ লাখেরও বেশি। এই পরিস্থিতিতে এ বছরই কানাডা ৪ লাখের বেশি মানুষকে সে দেশের স্থায়ী নাগরিকত্ব প্রদান করবে। আগামী বছর অর্থাৎ, ২০২৪-এ তা বেড়ে হবে সাড়ে ৪ লাখ। কানাডার সংবাদমাধ্যম সিআইসি নিউজ এ তথ্য জানায়।

চলমান এ অবস্থায় দেশটিতে বেকারত্বের হার তলানিতে নেমে গেছে। অপর দিকে বহু নতুন চাকরির সুযোগ সৃষ্টি হয়েছে। এ ক্ষেত্রে খালি পদে চাকরির সুযোগ তৈরি হয়েছে অভিবাসীদের জন্য।

আরেকটি জরিপে দেখা গেছে, কানাডার নির্দিষ্ট কিছু রাজ্যে অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি পদ খালি রয়েছে। আলবার্টা ও অন্টারিও প্রদেশে গত বছর প্রতিটি শূন্য পদের বিপরীতে বেকার মানুষের সংখ্যা ছিল ২ দশমিক ৪ শতাংশ।

তা কমে মার্চ মাসে নেমে আসে ১ দশমিক ২ শতাংশে। আরও কমে এপ্রিল মাসে হয় ১ দশমিক ১ শতাংশ। বিভিন্ন পেশাজীবী, বৈজ্ঞানিক কর্মকাণ্ড ও কারিগরি সেবা, পরিবহন ও গুদামজাতকরণ, ফিন্যান্স ও ইনস্যুরেন্স, বিনোদন ও আবাসন খাত—সব কটিতেই রেকর্ডসংখ্যক মানুষের চাকরির সুযোগ রয়েছে।

নির্মাণ শিল্পে এপ্রিলে শূন্যপদের সংখ্যা ছিল ৮৯ হাজার ৯০০। যা গত বছরের এপ্রিলের তুলনায় ৪৫ শতাংশ বেশি। হোটেল ও খাদ্যপণ্যের ক্ষেত্রে মে-তে নোভা স্কটিয়া এবং মানিতোবায় দেড় লক্ষেরও বেশি লোকের প্রয়োজন ছিল। এই ক্ষেত্রে গত ১৩ মাস ধরেই বিপুল শূন্যপদে কেউ চাকরি করতে আগ্রহ দেখাচ্ছেন না।

সংবাদ সূত্রঃ এনডিটিভি, সিআইসি নিউজ