নির্দিষ্ট কোনো ঠিকাদার যেন বারবার কাজ না পায়, নির্দেশ প্রধানমন্ত্রীর

Sheikh Hasina (3)

দরপত্র এমনভাবে তৈরি করতে হবে, যাতে নির্দিষ্ট কোনো ঠিকাদার বা বড় ঠিকাদারি প্রতিষ্ঠান যেন বারবার কাজ না পায়, বলে প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান । নতুন ঠিকাদার যাতে কাজ পায়, তা নিশ্চিত করতে হবে।

আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই নির্দেশের কথা জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এ জন্য বিদ্যমান পাবলিক প্রকিউরমেন্ট রুলস (পিপিআর ২০০৮) সংশোধনের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

গতকাল সোমবারের একনেক সভায় সব মিলিয়ে ৪ হাজার ৪৪৮ কোটি টাকার ছয়টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেক সভায় সভাপতিত্ব করেন। শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হলো রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ভৌত সুরক্ষা নির্মাণ; যশোর (রাজারহাট)-মনিরামপুর-কেশবপুর-চুকনগর আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন; ফেনী-সোনাগাজী-মুহুরী প্রকল্প সড়কের ৩০তম কিলোমিটারে মুহুরী সেতু এবং বক্তারমুন্সী-কাজিরহাট-দাগনভূঁঞা সড়কের ১৩তম কিলোমিটারে ফাজিলাঘাট সেতু নির্মাণ; কক্সবাজার জেলার একতাবাজার থেকে বানৌজা শেখ হাসিনা ঘাঁটি পর্যন্ত সড়ক উন্নয়ন; আগারগাঁওয়ের শেরেবাংলা নগরে পর্যটন ভবন নির্মাণ (১ম সংশোধিত) এবং সিলেট জেলার সিলেট সদর ও বিশ্বনাথ উপজেলায় দশগ্রাম, মাহতাবপুর ও রাজাপুর পরগনা বাজার এলাকা সুরমা নদীর উভয় তীরের ভাঙন থেকে রক্ষা প্রকল্প।