আবারও জিতল ভারত: মোদি

লোকসভা নির্বাচনে বড় ব্যবধানে এগিয়ে থাকায় সরকার গঠনের ব্যাপারটা এখন নিশ্চিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ’র এই জয়কে ভারতের জয় হিসেবেই দেখছেন মোদি।

বৃহস্পতিবার সকাল থেকে ওই নির্বাচনে ফল ঘোষণা শুরু হয়। একে একে আসতে মোদি ঝড়ের খবর। এখন পর্যন্ত ৩৪৮ আসনে বিজেপির জয়ের খবর পাওয়া গেছে।

বিজেপির জয়ের খবরে দল ও প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে আসছে নানা বার্তা। এ নিয়ে টুইটে শুভেচ্ছা জানিয়েছেন মোদিও। তিনি কৃতজ্ঞতাও প্রকাশ করেছেন দেশবাসীর কাছে।

দুপুরে এক টুইট বার্তায় মোদি বলেন, ‘একসঙ্গে গড়ে উঠব; একসঙ্গে উন্নতি করব। একসঙ্গেই আমরা একটি শক্তিশালী ও সর্বজনীন ভারত গড়ে তুলব। ভারত আবারও জিতল।’

মোদির ওপর মানুষের আস্থা এবং তার উন্নয়নের জয় হয়েছে বলে আরেক টুইট বার্তায় জানিয়েছেন বিজেপির প্রধান অমিত শাহ।

তিনি লিখেছেন, এই জয় ভারতেরই জয়। যুবক, দরিদ্র ও কৃষকের আশার প্রতিফলন এই জয়। কোটি কোটি বিজেপি কর্মীর পক্ষ থেকে নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানাই।

সপ্তদশ লোকসভা নির্বাচন শুরু হয় ১১ এপ্রিল। সাত দফায় ভোট শেষ হয় গত রোববার। এবার লোকসভা নির্বাচনে ৯০ কোটি ভোটারের মধ্যে প্রায় ৬০ কোটি ভোটার ভোট দিয়েছেন।

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হয় ভোট গণনা। এখন পর্যন্ত প্রকাশিত বেসরকারি ফলাফলে অনেক এগিয়ে বিজেপি। ৫৪২টি আসনের মধ্যে ৩৪৮টি আসনেই এগিয়ে ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ এগিয়ে ৮৮টিতে এবং অন্যান্য দল এগিয়ে ১০৬টি আসনে আসনে।

কোনো দলকে সরকার গঠন করতে হলে জয় দরকার ২৭২টি আসনে। মোদি জোট ৩২৭টি আসনেই এগিয়ে। ফলে ২০১৪ সালের মতো ফের বিপুল ব্যবধানে জয়ী হয়ে সরকার গঠন করতে যাচ্ছেন নরেন্দ্র মোদি।

২০০৯ সালে অনুষ্ঠিত ১৫তম লোকসভা নির্বাচনে বিজেপি পেয়েছিল ১১২ আসন। ২০১৪ সালে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএর শরিক দলগুলো পায় ৫৪ আসন। সব মিলিয়ে এনডিএর আসন হয় ৩৩৮টি।