ঘুমের মধ্যে যৌন লীলা! জেনে নিন কারণ

ঘুমের মধ্যে যৌনলীলা! অনেকেরই এরকমটা হয়। ‘রসালো স্বপ্ন’ দেখেন অনেকেই! মিলনের স্বপ্ন দেখেছেন কখনো? এই প্রশ্নের উত্তরে অনেকেই বলবেন ‘হ্যাঁ! যারা বলবেন তাদের সংখ্যা কম নয়। সঙ্গমের স্বপ্নে কখনো ধরা দেন চেনা মানুষ, কখনো আবার মুখটা হয় অত্যন্ত অচেনা। কখনো সমলিঙ্গের প্রতি আকর্ষণ, তো কখনো আবার খুব কাছের বন্ধুকেই মিলনের সঙ্গী হিসেবে দেখেন অনেকে।
এতো স্বপ্ন দেখেন, কখনো কি ভেবেছেন এগুলোর অর্থ কি?

মার্কিন বিজ্ঞানী সেক্সোলজিস্ট সুসান ব্লক সম্প্রতি নিজের আর্টিকলে জানিয়েছেন, ঘুমের মধ্যে যৌন-স্বপ্নের বিষয়ে। আসলে বিভিন্ন সঙ্গম-স্বপ্নের সংকেতের অর্থ আলাদা আলাদা। এর সঙ্গে জড়িয়ে থাকে ব্যক্তিত্ব, ভাবনা-চিন্তা, আকাঙ্ক্ষার বিষয়গুলো।

অপরিচিত ব্যক্তির সঙ্গে সঙ্গম

প্রায়ই এমনটা ঘটে যে যার সঙ্গে কেউ সঙ্গমে লিপ্ত হন, সে তার অচেনা। আসলে বাস্তব জীবনে তাকে কখনো দেখেনি। সেক্ষেত্রে খেয়াল রাখতে হবে সেই ব্যক্তির চারিত্রিক বৈশিষ্ট্য। সে যদি দুর্বল ব্যক্তি হয় তার অর্থ তার ব্যক্তিত্ব দুর্বল।

ধর্ষণ

নারীদের সাধারণত এই ধরনের স্বপ্নের অভিজ্ঞতা বেশি হয়। যাদের বাস্তব জীবনে ধর্ষণের মতো ভয়ঙ্কর পরিস্থিতির শিকার হতে হয়নি, তাদের ক্ষেত্রেই এমন ঘটনা ঘটে। ঘুমের মধ্যেই ঘাম হয়, অনেকের ঘুম ভেঙেও যায়। এই স্বপ্নের অর্থ শারীরিক অথবা মানসিকভাবে ভেঙে পড়েছে সেই নারী। কেন মানসিকভাবে তিনি বিপর্যস্ত? বিভিন্ন কারণে হতে পারে। অফিসের চাপ, বাড়ির চাপ, অপ্রত্যাশিত সন্তান জন্মের চাপের মতো ঘটনার কারণে এ ধরনের স্বপ্ন দেখে থাকেন অনেকে। হতাশা, দুর্বলতা, ভয়, অপমানের মতো বিষয়গুলোর জন্যই ধর্ষণের স্বপ্ন ঘিরে ধরে।

প্রাক্তনের সঙ্গে সঙ্গম

সঙ্গমের স্বপ্নের এটি অত্যন্ত পরিচিত। নারী-পুরুষ উভয়েই এ স্বপ্ন দেখে থাকেন। আর অধিকাংশই ধরে নেন, প্রাক্তনের সঙ্গে হয়তো সম্পর্ক গড়ার বাসনা নতুন করে জন্মেছে। তবে এটা ঠিক নয়। আসলে এই ধরনের স্বপ্নে প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার কোনও ভূমিকা নেই। রয়েছে অবদমিত আকাঙ্খা। হয়তো নতুন পার্টনারের সঙ্গেও সেই সংশ্লিষ্ট ব্যক্তি সেভাবেই সঙ্গমে লিপ্ত হতে চায়, যেভাবে স্বপ্নে প্রাক্তন/প্রাক্তনী এসে ধরা দিয়েছেন। অবদমিত আকাঙ্ক্ষাই এই অবচেতন মনের গোপন কথা।

সমলিঙ্গের সঙ্গে সঙ্গম

বাস্তবে আপনি হয়তো বিপরীত লিঙ্গের প্রতি আকৃষ্ট বোধ করেন এবং সমলিঙ্গের প্রতি একেবারেই যৌন আসক্তি নেই। তা সত্ত্বেও অনেকে কাছের বন্ধু (পুরুষের ক্ষেত্রে) বা বান্ধবীর (মহিলাদের ক্ষেত্রে) সঙ্গে মিলনের স্বপ্ন বিভ্রান্ত করে ফেলে। নিজের ব্যক্তিত্ব নিয়ে বেশ চিন্তিত হয়ে পড়ে তারা। এতে একদম ভয় পাওয়ার বা চিন্তার কারণ নেই। যাকে নিয়ে এই স্বপ্নটি দেখল কেউ, আসলে সম্প্রতি তার কোনো কাজ বা স্বভাব অন্যজনের মন ছুঁয়ে নিয়েছে। সেই ব্যক্তি হয়তো সেই কাজ করতে ইচ্ছুক অথবা একই চারিত্রিক বৈশিষ্ট্যের সন্ধানী। এই কারণেই এমন স্বপ্ন আসে অবচেতন মনে।

অপছন্দের ব্যক্তির সঙ্গে সঙ্গম

বাস্তবে কেউ হয়তো কাউকে দু-চোখে দেখতে পারে না। সাপে নেউলে সম্পর্ক। অথচ স্বপ্নেই ‘অন্যভাবে’ ধরা দিল সে। এর অর্থ হতে পারে, ওই মানুষটির সঙ্গে সে বিবাদ মিটিয়ে নিতে চায়। অথবা তার কোনও একটি বিষয়কে আপনি হিংসা করেন- সেটা চাকরিও হতে পারে বা সৌন্দর্যও।

সেলিব্রিটির সঙ্গে সঙ্গম

স্বপ্নে সালমান খান বা হৃতিক রোশন এসে ধরা দিয়েছেন কাউকে। অথবা ক্যাটরিনা কাইফকে অনেকে কেউ খুব কাছ থেকে অনুভব করেছেন স্বপ্নে। এর দু’টি ইঙ্গিত হতে পারে- প্রথমত, আপনি সত্যিই এই সেলেবদের সঙ্গে মিলনে লিপ্ত হতে চান। দ্বিতীয়ত, এদের নাম-যশ-খ্যাতি আপনাকে তীব্রভাবে আকর্ষণ করে।

বাংলাদেশ সময়: ০৯১৩  ঘণ্টা, ১৪ নভেম্বর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস

SHARE