Home আন্তর্জাতিক তীব্র দাবদাহে পুড়ছে ইউরোপঃ তাপমাত্রার সব রেকর্ড ভেঙেছে ফ্রান্স

তীব্র দাবদাহে পুড়ছে ইউরোপঃ তাপমাত্রার সব রেকর্ড ভেঙেছে ফ্রান্স

- Advertisement -

গ্রীস্মকাল শুরু আগেই প্রচণ্ড দাবদাহের শিকার ইউরোপ। বিশেষ করে পশ্চিম ইউরোপে তাপমাত্রা আগের রেকর্ড ছাড়াচ্ছে। ইতোমধ্যে ফ্রান্সে এ যাবৎকালের তাপমাত্রার সব রেকর্ড ভেঙেছে। শুক্রবার (২৮ জুন) বিকালে দেশটির একটি প্রদেশে তাপমাত্রা ছিল ৪৫.৯ ডিগ্রি সেলসিয়াস!

২০০৩ সালে দেশটিতে ৪৪.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। আর এবার এই রেকর্ড ভেঙে দেশটির অন্তত তিনটি প্রদেশে ৪৫ ডিগ্রির ওপরে তাপমাত্রা বিরাজ করে। ফরাসি আবহাওয়াবিদ এটিন কাপিকিয়ান বলেন, এটা ঐতিহাসিক! ফ্রান্সে এটা প্রথম ঘটল যে, তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়িয়েছে।

- Advertisement -

অন্যদিকে জার্মানিতে ২০০৩ -এর জুনে গড়ে যে পরিমাণ তাপমাত্রা ছিল তার থেকে দশমিক চার ডিগ্রি বেশি ছিল এ বছরের জুনে। এটি ১৮৮১ সালের পর দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রা। ২০১৫-১৯ এই সময়কে বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রার পাঁচ বছর বলে ঘোষণা করেছে বিশ্ব আবহাওয়া সংস্থা। সংস্থাটির মুখপাত্র ক্লেয়ার নুলিস বলেন, তাপমাত্রা আরও তীব্র ও দীর্ঘায়িত হবে, মৌসুমের আগেই শুরু হবে কিন্তু শেষ হবে পরে ঋতুর পরে।

এই পরিস্থিতিকে বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের ফল বলে উল্লেখ করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। তিনি বলেছেন, এ অবস্থায় আমাদের নতুন করে ভাবতে হবে, কাজের ধরন বদলাতে হবে, অন্যভাবে সব নির্মাণ করতে হবে। সমাজের অভিযোজন ও অভ্যাস পরিবর্তনের উপর জোর দিতে হবে।

লেটেস্টবিডিনিউজ/এসকেবি

- Advertisement -