পিইসি, জেএসসি ও জেডিসির ফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর

ফাইল ছবি

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা এবং অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট-জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান গণভবনে সকালে ফলের অনুলিপি তুলে দেন। দুপুর ১২টায় শিক্ষা মন্ত্রণালয় ও ১টায় গণশিক্ষা মন্ত্রণালয় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফল প্রকাশ করবে। এরপরই শিক্ষার্থীরা ফল জানতে পারবে। দুই সমাপনীতে এবার প্রায় ৫৭ লাখ শিক্ষার্থী অংশ নিয়েছে।

চলতি বছর ১লা নভেম্বর জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি ও সমমান পরীক্ষা এবং ১৮ই নভেম্বর প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা- পিইসি সারা দেশে একযোগে আনুষ্ঠিত হয় ।  

এবার জেএসসি ও সমমান পরীক্ষায় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থী অংশ নেয়। পরীক্ষার্থীর মধ্যে ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন ছাত্রী ও ১২ লাখ ২৩ হাজার ৭৩২ জন ছাত্র। অর্থাৎ ছাত্রদের চেয়ে এবার ছাত্রীর সংখ্যা ২ লাখ ২২ হাজার ৮৬৯ জন বেশি। আট বোর্ডের অধীনে এবার জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন পরীক্ষায় বসে। এ ছাড়া গত বছরের এক থেকে তিন বিষয়ে যারা অকৃতকার্য হয়েছিল, তারাও এবার এসব বিষয়ে পরীক্ষায় আংশ নেয়। 

অপরদিকে, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৭ লাখ ৭৭ হাজার ২৭০জন পরীক্ষার্থী অংশ নেয়। যার মধ্যে ছাত্রের সংখ্যা ১২ লাখ ৭৮হাজার ৭শ ৪২ জন এবং ছাত্রীর সংখ্যা ১৪ লাখ ৯৮হাজার ৫শ ২৮ জন। 

ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ১৭ হাজার ৮শ ৫৩ জন পরীক্ষার্থী অংশ নেয়।  এতে ছাত্র সংখ্যা ১লাখ ৬৬ হাজার ৮১৪ জন এবং ছাত্রী সংখ্যা ১লাখ ৫১ হাজার ৩৯ জন।  প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার ৩ হাজার ২ শ ৯৪জন বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থী অংশগ্রহণ করে।  

লেটেস্টবিডিনিউজ.কম/কেএস