প্রোটিয়াদের বিদায়ের পথে ঠেলে দিল বৃষ্টি

ইংল্যান্ড বিশ্বকাপ ফেবারিট হয়ে আসেনি দক্ষিণ আফ্রিকা। তবে ছন্নছাড়া দল হয়েও আসেনি। শক্ত দল ছিল তাদের। কিন্তু শুরুর তিন ম্যাচে হারে তারা। চতুর্থ ম্যাচ ছিল প্রোটিয়াদের ঘুরে দাঁড়ানোর। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেছে। একটা পয়েন্ট দক্ষিণ আফ্রিকা পেয়েছে। সঙ্গে তাদের সেমিফাইনালে যাওয়ার পথও ফিকে হয়ে গেছে।

জোর দিয়ে বলা যাচ্ছে না। কারণ প্রোটিয়াদের সামনে এখনও পাঁচ ম্যাচ বাকি। পয়েন্ট টেবিলের মারপ্যাচে না গিয়ে সেমিতে খেলতে হলে তাই পাঁচটিই জিততে হবে দক্ষিণ আফ্রিকার। এক ম্যাচে পা হড়কালেই হয়তো বিদায় ঘ্ন্টা বেজে যাবে তাদের।

সোমবার সাউদাম্পটনের রোজ বোলে বৃষ্টির প্রবণ সম্ভাবণা ছিল। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডর তাই ভাবনা ছাড়াই টস জিতে বোলিং নেন। মেঘ-বৃষ্টির সুবিদা নিতে শুরুতে দক্ষিণ আফ্রিকাকে ধসিয়ে দেবেন এই ছিল তাদের পরিকল্পনা। সেভাবেই শুরু করে তারা। আট ওভারের মধ্যে ২৯ রানে তুলে নেয় ২ উইকেট। শেলডম কটরেল দুর্দান্ত বোলিং শুরু করেন।

এরপর নামে বৃষ্টি। সেই বৃষ্টি থেমেছে। আবার জোর দিয়ে ফিরে এসেছে। অপেক্ষা করেও ম্যাচ খেলানোর সম্ভব হয়নি। তাই আম্পায়ার পরিত্যক্ত ঘোষণা করে ম্যাচটি। একটি করে পয়েন্ট ভাগ করে দেওয়া হয় দু’দলকে। ম্যাচ শেষে দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফ্যাফ ডু প্লেসিস বলেন, ‘দু’দলই ফলাফল প্রত্যাশা করেছিল। কিন্তু আবহাওয়ার ওপর তো কোন হাত নেই। আমাদের পরের ম্যাচ আফগানিস্তানের বিপক্ষে। ওই ম্যাচে লুঙ্গি এনগিডি ফিরছে। আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ম্যাচ ওটা।’

লেটেস্টবিডিনিউজ/এসকেবি