রোনালদোর নতুন ইতিহাসের দিনে কষ্টার্জিত জয় রিয়ালের

চ্যাম্পিয়নস লিগে দুর্দান্ত ফর্মে রয়েছেন। তারই ধরাবাহিকতা বুধবার বরুশিয়া ডর্টমুন্ডর বিপক্ষেও ধরে রাখলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ম্যাচের শুরুতেই করলেন গোল। তাতেই ইউরোপ সেরার এ আসরে গ্রুপ পর্বে নিজেদের ছয়টি ম্যাচেই গোল করার অনন্য রেকর্ড গড়লেন সিআর সেভেন। সঙ্গে সান্তিয়াগো বার্ন্যাবুর ক্লাবটিকে এনে দিলেন ৩-১ গোলের কষ্টার্জিত জয়। তাতেই এ টুর্নামেন্টের ‘এইচ’ গ্রুপের রানার্সআপ হয়ে শেষ ষোলোয় উঠলো জিনেদিন জিদান শিষ্যরা।

গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে শুরুতেই বোরহা মায়োরাল ও রোনালদোর গোলে শুরুতেই এগিয়ে যায় রিয়াল। কিন্তু ০-২ গোলে পিছিয়ে থেকেও আউবামেয়াংয়ের দৃঢ়তায় ম্যাচে ফেরে ডর্টমুন্ড। কিন্তু শেষ রক্ষা করতে পারেনি দলটি। ভাসকেসের গোলেই ৩-২ ব্যবধানে জিতে মাঠ ছাড়ে রিয়াল।

চলতি বছর লা লিগায় সময়টা একবারেই ভালো কাটছে না রিয়ালের। স্প্যানিশ লিগে সর্বশেষ দুই ম্যাচে সান্তিয়াগো বান্যাবুর ক্লাবটি করেছিল ড্র। তাইতো বুধবার চ্যাম্পিয়নস লিগে জয় ছাড়া ভিন্ন কিছু ভাবনা ছিলোনা জিদান শিষ্যদের। সে লক্ষ্যে ম্যাচের অষ্টম মিনিটে মায়োরালের গোলে এগিয়ে যায় রিয়াল। এরপর ম্যাচের ১২তম মিনিটে কোনাকুনি শটে প্রতিপক্ষের জালে জল জড়িয়ে স্বাগতিক দর্শকদের আনন্দে মাতান রোনালদো।

এই গোলে ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে একই আসরে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ছয় ম্যাচে গোলের রেকর্ড গড়েন তিনি। একই সঙ্গে লিওনেল মেসির রেকর্ডে ভাগ বসান সিআর সেভেন। চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে সর্বোচ্চ ৬০ গোলের রেকর্ড যৌথভাবে এখন সময়ের সেরা দুই ফুটবলারের।

এদিকে ম্যাচে ০-২ গোলে পেছনে পড়েও দারুণ খেলতে থাকে বরুসিয়া। ম্যাচের ৪৩তম মিনিটে আউবামেয়াং গোল করে ব্যবধান কমান। এর কিছুক্ষণ পরই এ ফরোয়ার্ড আবারও অতিথিদের ফেরান সমতায়। ঠিক সে সময় রিয়ালের কপালে পড়ে চিন্তার ভাজ। কিন্তু দ্বিতীয়ার্ধের শেষ স্বাগতিক সব চিন্তা থেকে মুক্তি দেন ভাসকেস। ৮১তম মিনিটে থিও এর্নান্দেসের হেডে বল পেয়ে জালে জড়িয়ে রিয়ালকে ৩-২ গোলের কষ্টার্জিত জয় এনে দিতে অবদান রাখেন তিনি। তাতেই এইচ গ্রুপ রানারআপ হয়ে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোয় জায়গা করে নিলো সান্তিয়াগো বার্ন্যাবুর ক্লাবটি।

চার মিনিট পর আবার এগিয়ে দিতে পারতেন রোনালদো। এবার একটুর জন্য লক্ষ্যে থাকেনি তার কোনাকুনি শট। একের পর এক আক্রমণে অতিথিদের কঠিন পরীক্ষায় ফেলে ৮১তম মিনিটে আবার এগিয়ে যায় রিয়াল। থিও এর্নান্দেসের হেডে বল পেয়ে জালে পাঠান ভাসকেস। ৮৮তম মিনিটে সমতা ফেরানোর সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন কাগওয়া। বিপজ্জনক জায়গা থেকে লক্ষ্যভ্রষ্ট শট নেন এই ফরোয়ার্ড

অন্য ম্যাচে আপোয়েল নিকোশিয়াকে ৩-০ গোলে হারিয়েছে টটেনহ্যাম হটস্পার। আগেই গ্রুপ সেরা নিশ্চিত হওয়া দলটির পয়েন্ট ১৬।

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, ০৭ ডিসেম্বর, ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস পি

SHARE