Home ফ্রম এডিটর্স থমথমে ক্যাম্পাস, থেমে থেমে চলছে বিক্ষোভ

থমথমে ক্যাম্পাস, থেমে থেমে চলছে বিক্ষোভ

- Advertisement -

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের পরের দিন ক্যাম্পাসে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। মঙ্গলবার (১২ মার্চ) বাম জোটের পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী ক্যাম্পাসে চলছে ধর্মঘট। এছাড়াও ক্যাম্পাসে বিক্ষোভ করেছে ছাত্রলীগ, ছাত্রদলসহ বিভিন্ন ছাত্র সংগঠন।

সরেজমিনে ক্যাম্পাসে ঘুরে দেখা যায়, ডাকসু নির্বাচন বাতিলের দাবিতে বামপন্থীদের জোটসহ কোটা সংস্কার আন্দোলন গ্রুপের নেতাকর্মীরা পুর্নর্নিবাচনের দাবিতে আন্দোলন করছেন। যদিও কোটা আন্দোলন থেকে ভিপি প্রার্থী নুরুল হক নুর নির্বাচিত হয়েছেন।

- Advertisement -

এছাড়া বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদলও। তারও নির্বাচন বাতিল করে পুনঃনির্বাচন দেওয়ার দাবিতে বিক্ষোভ মিছিল করেছে।

আর ছাত্রলীগ শুধুমাত্র ভিপি পদে নির্বাচনের দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে আন্দোলন করছে। কারণ ছাত্রলীগের মনোনীত বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি রেজওয়ানু হক চৌধুরী শোভন ভিপিপদে নুরুল হক নুরের কাছে হেরে গিয়েছেন।

ভিসির বাসভবনের সামনে ছাত্রলীগের বিক্ষোভ

বিশ্ববিদ্যালয়ের কয়েকটি অনুষদের বিভাগগুলোতে ঘুরে দেখা গেছে, অধিকাংশ বিভাগেই শিক্ষার্থী শূন্য। বিচ্ছিন্নভাবে কিছু শিক্ষার্থী ঘোরাফেরা করছেন। তাদের সঙ্গে কথা বলে জানা গেছে গতকাল ডাকসু নির্বাচনের নানা অনিয়মের পরিপ্রেক্ষিতে সম্মিলিতভাবে ক্লাস বর্জন কর্মসূচি পালন করছেন। তবে কতদিন তারা এই ক্লাস বর্জন করবেন সেটি সম্পর্কে জানা সম্ভব হয়নি।

সালেহ আকন নামে কলাভবন অনুষদভুক্ত ইংরেজি বিভাগের এক ছাত্র ক্লাস হচ্ছে না উল্লেখ করে বলেন, ‘গতকাল নির্বাচনের অনিয়মের জন্য তার বিভাগের শিক্ষার্থীরা আজ ক্লাস করছে না।’ একই অনুষদভুক্ত বাংলা বিভাগের কয়েকজন শিক্ষার্থীও একই কথা জানান।

পুনঃনির্বাচনের দাবিতে টিএসসিতে বাম জোটের বিক্ষোভ

তবে কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন বলেন, ‘সকালে ক্লাস হয়েছে।’

এদিকে, বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা অনুষদে গিয়ে বিভাগগুলো শিক্ষার্থী শুন্য দেখা গেছে। ক্যাম্পাসের বাইরে দেখা অনাবাসিক শিক্ষার্থীদের এদিন ক্যাম্পাসে আসতে দেখা যায়নি।

- Advertisement -