আইনজীবীদের বিশ্বকাপে আজ রাতে কঙ্গোর মুখোমুখি হবে সুমনরা

আইনজীবীদের বিশ্বকাপে আজ রাতে কঙ্গোর মুখোমুখি হবে সুমনরা
বংলাদেশ দলের অনুশীলন - ফেসবুক সংগৃহীত ছবি

আইনজীবীদের বিশ্বকাপ ফুটবলে রিপাবলিক অব কঙ্গোর বিপক্ষে খেলবে বাংলদেশ আইনজীবী দল। আজ রোববার (৮ মে) বাংলাদেশ সময় রাত ১২টায় মরক্কোর মারাকেশের ফুটবল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এই খেলা। সন্ধ্যায় সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

গতকাল শনিবার (৭ মে) আইনজীবীদের ২০তম ফুটবল বিশ্বকাপ শুরু হয়েছে। আজ দ্বিতীয় দিনে বাংলাদেশ আইনজীবী দল খেলতে নামছে।

ব্যারিস্টার সুমন তার ভেরিফায়েড ফেসবুক পেজে লিখেছেন, রোববার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় রাত ১২ ঘটিকা) বাংলাদেশ আইনজীবী দল খেলবে রিপাবলিক অব কঙ্গোর বিপক্ষে। কঠিন প্রতিপক্ষ। সবার কাছে দোয়া চাই।

এর আগে গত বৃহস্পতিবার (৫ মে) এই বিশ্বকাপে অংশ নিতে মরক্কোর মারাকেশে যান ব্যারিস্টার সুমনসহ আইনজীবীদের একটি দল। শনিবার বাংলাদেশ দল অনুশীলন শুরু করে বলেও জানান ব্যারিস্টার সুমন। পুরুষ ও নারী দল আলাদা আলাদাভাবে অংশ নিচ্ছে এই বিশ্বকাপে।

গত বৃহস্পতিবার রাতে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন এই টুর্নামেন্ট প্রসঙ্গে বলেন, মুন্ডিয়াভোকেট (MUNDIAVOCAT) নামে পরিচিত। এটি একটি আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট, যা সারা বিশ্বের শুধু আইনজীবীদের নিয়ে অনুষ্ঠিত হয়। বাফুফের সালাউদ্দিন সাহেব বাংলাদেশকে কাতার বিশ্বকাপে নেওয়ার ঘোষণা দিয়েও ব্যর্থ হয়েছেন। কিন্তু আমরা আইনজীবীরা বাংলাদেশকে নিয়ে যাচ্ছি আইনজীবী বিশ্বকাপে। ৯০টি দেশের অংশগ্রহণে এ বিশ্বকাপে বাংলাদেশের পতাকাকে আমরা তুলে ধরতে পারবো। এটাই আমাদের সবচেয়ে বড় পাওয়া।

১৯৮৩ সাল থেকে শুরু হওয়া এই টুর্নামেন্ট প্রতি দুই বছর পর পর অনুষ্ঠিত হয়। গতকাল ৭ মে এবারের আসরের উদ্বোধনী খেলা অনুষ্ঠিত হয়। ১৫ মে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ।

মুন্ডিয়াভোকেট (MUNDIAVOCAT) সদর দপ্তর ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত। ২০তম আসরে বাংলাদেশ, ব্রাজিল, চীন, কলম্বিয়া, কোরিয়া, কোস্টারিকা, ফ্রান্স, ইসরায়েল, জাপান, মেক্সিকো, মঙ্গোলিয়া, সেনেগাল, তুরস্ক ও ইউক্রেনসহ মোট ৩৩টি দেশের ৯০টি দল ছয়টি বিভাগে অংশ নিচ্ছে।

প্রথমবারের মতো বাংলাদেশ থেকে ২২ সদস্যের একটি দল, যা ‘বাংলাদেশ লইয়ার্স ফুটবল ক্লাব (বিএলএফসি)’ নামে মাস্টার বিভাগে অংশগ্রহণ করছে।

বিএলএফসি দলে যারা রয়েছেন—বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক খেলোয়াড় অ্যাডভোকেট জিল্লুর রহমান লাজুক, ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন, অ্যাডভোকেট মো. সানাউল ইসলাম টিপু, বাংলাদেশ সুপ্রিম কোর্টে বার অ্যাসোসিয়েশনের সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহফুজ বিন ইউসুফ, অ্যাডভোকেট মোকলেসুর রহমান, অ্যাডভোকেট আশরাফ সিদ্দিকী, অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মামুন, অ্যাডভোকেট মোহাম্মদ ইয়াসিন, অ্যাডভোকেট নাজমুল হক, অ্যাডভোকেট সাইফুল ইসলাম, অ্যাডভোকেট আব্দুল হান্নান, অ্যাডভোকেট মনির হোসেন, অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মাহমুদ ও অ্যাডভোকেট ব্যারিস্টার তানজির খাঁন।

বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্ব পালন করবেন অ্যাডভোকেট মো. ফরহাদ হোসেন নিয়ন ও কোচের দায়িত্বে থাকবেন অ্যাডভোকেট মাহফুজুর রহমান।

এর আগে ২০১৮ সালে সর্বশেষ স্পেনে আইনজীবীদের ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। করোনা মহামারির মধ্যেও আবার এই আসর বসেছে।