গায়ে প্রচণ্ড দুর্গন্ধ, বিমান থেকে নামিয়ে দেয়া হলো পুরো পরিবার

যুক্তরাষ্ট্রের মিয়ামি অঙ্গরাজ্যে ছুটি কাটিয়ে ছোট্ট শিশু সন্তানকে নিয়ে আমেরিকান এয়ারলাইন্সে উঠেছিলেন এক ইহুদি দম্পতি।

বুধবার রাতে বিমানে ওঠার পর এডলার ও তার স্ত্রীকে বিমান কর্তৃপক্ষ জানায়, কিছু জরুরি অবস্থা তৈরি হয়েছে তাই তাদের বিমান থেকে নেমে যেতে হবে।

সেই মুহূর্তে তাদের কোনও কারণ জানানো হয়নি। পরে আমেরিকান বিমান সংস্থার পক্ষ থেকে জানানো হয় তাদের গায়ে এতো দুর্গন্ধ ছিল যে, অন্য যাত্রীদের খুব অসুবিধা হচ্ছিল। যাত্রীরা অভিযোগ করছিলেন। সে কারণেই তাদের বিমান থেকে নেমে যেতে বলা হয়। এমন কারণ শুনে রীতিমত অবাক হয়ে গেছেন এডলার এবং তার স্ত্রী জেনি।

ওয়াশিংটন পোস্টকে দেওয়া এক সাক্ষাতকারে এডলার বলেন, এটা একেবারেই জাতিবিদ্বেষী আচরণ। কোনও মার্কিনির গা থেকে দুর্গন্ধ বেরোলে সেটা নিয়ে কেউ কোনও অপত্তি জানাতেন না। যেহেতু তারা ইহুদি সে কারণেই এ ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। এটা সত্যিই খুব অপমানজনক।

মার্কিন বিমান সংস্থার তরফ থেকে অবশ্য এক বিবৃতিতে বলা হয়েছে, বিমানের একাধিক যাত্রী এডলার এবং তার স্ত্রী জেনির গায়ের দুর্গন্ধ নিয়ে অভিযোগ জানাচ্ছিলেন। বিমান সংস্থার কেউই জানতেন না যে, এডলার এবং জেনি ইহুদি। যাত্রীদের সুবিধার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও উল্লেখ করেছে ওই মার্কিন বিমান সংস্থা।