‘আঘাত এলে শেষ নিঃশ্বাস পর্যন্ত লড়াই করবো’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হুঁশিয়ারি দিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, যদি কেউ মনে করে ভোটে জেতার জন্য পাকিস্তানিদের রক্ত ঝরাবে, তাহলে তার এ ধারণা ভুল। 

তিনি বলেন, স্পষ্ট করে বলে দিতে চাই পাকিস্তানের ওপর কোনো আঘাত এলে আমরা শেষ নিঃশ্বাস পর্যন্ত লড়াই করে যাব।শুক্রবার (৮ মার্চ) সিন্ধুর থারপার্কার জেলার স্বাস্থ্যসেবাবিষয়ক একটি অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন। 

পাকিস্তানের প্রভাবশালী ইংরেজি দৈনিক ডন এ খবর প্রকাশ করেছে। খবরে বলা হয়, অনুষ্ঠানে ইমরান খান ১ লাখ ১২ হাজার পরিবারের মধ্যে ইনসাফ হেলথ কার্ড বিতরণ করেন।

ইমরান খান বলেন, মানুষের মাঝে বিভেদ সৃষ্টি ও ঘৃণা ছড়ানোই মোদির রাজনৈতিক আদর্শ। এ জন্য পুলওয়ামা ঘটনার পর থেকেই তিনি কাশ্মীরি জনগণ ও মুসলমানদের ওপর নির্যাতন চালাচ্ছেন। আসন্ন নির্বাচনে জয়ী হতে তিনি সাম্প্রদায়িক উসকানিকেই ট্রাম্পকার্ড বানিয়েছেন।

এ জন্য পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধের একটি আবহ তৈরির চেষ্টা করেছিলেন। কিন্তু পাকিস্তানের কঠিন প্রতিরোধ ও শান্তি প্রচেষ্টায় তার এ পরিকল্পনা ব্যর্থ হয়েছে।

পাকিস্তান সবসময় শান্তির পক্ষে জানিয়ে ইমরান খান বলেন, শুরু থেকেই আমরা শান্তির কথা বলছি। কারণ আমরা যুদ্ধ চাই না। শান্তির বার্তা দিতেই আটক ভারতীয় পাইলটকে আমরা ভারতের কাছে ফিরিয়ে দিয়েছি। পাইলটকে ফিরিয়ে দেয়া আমাদের দুর্বলতা নয়,বরং উদারতা।

পুলওয়ামা হামলায় পাকিস্তানের কেউ জড়িত এমন প্রমাণ ভারত দিতে পারেনি জানিয়ে ইমরান বলেন, আমরা বারবার বলেছি, আমাদের কেউ জড়িত থাকলে প্রমাণ দিন। আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নেব। কিন্তু এখন পর্যন্ত ভারত সরকার এ বিষয়ে কোনো প্রমাণ দিতে পারেনি। পাইলটকে ফিরিয়ে দেয়ার কারণে আমাদের দুর্বল ভাবার কোনো কারণ নেই।

তিনি বলেন, আমরা ‘নয়া পাকিস্তান’ গড়তে চাই। নতুন পাকিস্তানে আমরা দারিদ্র্যতা, অশিক্ষার বিরুদ্ধে লড়তে চাই। কোনো মানুষ বা দেশের বিরুদ্ধে নয়।