২ মামলায় খালেদার জামিন, অন্যটি খারিজ

ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে কুমিল্লায় দায়ের করা দুই মামলায় ৬ মাসের জামিন দিয়েছে হাইকোর্ট। তবে তার বিরুদ্ধে নড়াইলের মানহানির মামলাটি উথ্থাপিত হয়নি মর্মে খারিজ করেছেন আদালত । সোমবার (২৮ মে) বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি জে বি এম হাসানের বেঞ্চ এ আদেশ দেন।

আদেশের পরে খালেদার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন জানান, তিনটি মামলার জামিন আবেদন করা হয়েছিল। এর মধ্যে দুটিতে জামিন দিলেও অন্য একটি নট প্রেস রিজেক্ট করেছেন আদালত। তিনি বলেন, হাইকোর্ট বলেছে এ মামলায় জামিন পেতে বিচারিক আদালতে যেতে হবে। সেখানে জামিন না পেলে পরে এ বিষয়টি বিবেচনা করবে উচ্চ আদালত।

এর আগে, রোববার (২৭ মে) এ তিন মামলার জামিন আবেদনের শুনানি শেষ হয়। খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। এ সময় বিএনপিপন্থী শতাধিক আইনজীবী উপস্থিত ছিলেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে গত মঙ্গলবার থেকে তিনটি আবেদনের শুনানি শুরু হয়। এর মধ্যে কুমিল্লার একটি হত্যা মামলার জামিন শুনানি গত বৃহস্পতিবারই শেষ হয়। এরপর রোববার কুমিল্লার বিশেষ আইনের করা একটি মামলা এবং নড়াইলের মানহানির মামলার জামিন শুনানি শেষ করেন আইনজীবীরা।

এ তিনটি মামলায় জামিন চেয়ে গত ২০ মে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা।

মামলার বিবরণে জানা যায়, ২০১৫ সালের ২৫ জানুয়ারি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম থানার হায়দার পুলের একটি কাভার্ড ভ্যানে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ ঘটনায় ওই দিনই চৌদ্দগ্রাম থানায় বিশেষ ক্ষমতা আইনে নাশকতার অভিযোগে মামলা হয়। এ মামলায় ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি অভিযোগপত্র দাখিল করে তদন্তকারী কর্মকর্তা। অভিযোগে খালেদা জিয়াসহ ৩২জনকে আসামী করা হয়।

এছাড়া ঢাকা চট্টগ্রাম মহাসড়কে একটি বাসে প্রেট্রোল বোমা নিক্ষেপের ঘটনায় ২০১৫সালের ৩ ফেব্রুয়ারি কুমিল্লার চৌদ্দগ্রাম থানায় মামলা হয়। মামলায় খালেদা জিয়াসহ ৫৬জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

আর মুক্তিযোদ্ধাদের সংখ্যা ও বঙ্গবন্ধুকে নিয়ে বিরূপ মন্তব্য করার অভিযোগে ২০১৫ সালের ২৪ ডিসেম্বর নড়াইলের ম্যাজিস্ট্রেট আদালতে মানহানির মামলা হয়।

বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা,২৮ মে, ২০১৮
লেটেস্টবিডিনিউজ.কম/এস