Home জাতীয় ইকোসকে বিপুল ভোটে জয়ী বাংলাদেশ

ইকোসকে বিপুল ভোটে জয়ী বাংলাদেশ

- Advertisement -

জাতিসংঘের ‘অর্থনৈতিক ও সামাজিক পরিষদ (ইকোসক)’ এর সদস্য পদের নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়েছে বাংলাদেশ। গতকাল শুক্রবার অনুষ্ঠিত এই ভোটাভুটিতে ১৯১ ভোটের মধ্যে ১৮১ ভোট পেয়ে সদস্য নির্বাচিত হয় বাংলাদেশ। ৫৪ সদস্যের পরিষদে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে বাংলাদেশ ছাড়াও সদস্য নির্বাচিত হয়েছে থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও চীন।

জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি মারিয়া ফার্নেন্দা এপ্সিনোসা গার্সেজের সভাপতিত্বে সাধারণ পরিষদে গোপন ভোটে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই বিজয়ের মধ্য দিয়ে বাংলাদেশ ২০২০-২২ মেয়াদে বহুপাক্ষিক কূটনৈতিক প্ল্যাটফর্ম এবং বৈশ্বিক আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে জাতিসংঘের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ ফোরাম ইকোসকে তার দৃঢ় অবস্থান নিশ্চিত করলো।

- Advertisement -

জয়ের পর জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেন, ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তি উদযাপনের প্রাক্কালে এই বিজয় বাংলাদেশের মানুষের জন্য এক অনন্য উপহার।’

তিনি আরও বলেন, ‘টেকসই উত্তরণ নিশ্চিতে ইকোসকের এই সদস্যপদ লাভ আমাদেরকে আরও সামনে এগিয়ে নেবে। এ ছাড়া এজেন্ডা ২০৩০ বাস্তবায়নেও এই বিজয় নতুন গতি আনবে।’

ইকোসকে আগামী ২০২০ সালের জানুয়ারি মাস থেকে তিন বছর মেয়াদে বাংলাদেশ দায়িত্ব পালন করবে। ৩ বছর আগের কমিটিতেও বাংলাদেশ সদস্য ছিল।

লেটেস্টবিডিনিউজ/এসকেবি

- Advertisement -