Home খেলা পেরুকে গোলবন্যায় ভাসিয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

পেরুকে গোলবন্যায় ভাসিয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

- Advertisement -

অবশেষে জ্বলে উঠল ব্রাজিল। কাসেমিরো, রবের্তো ফিরমিনো, এভারটন, দানি আলভেজ ও উইলিয়ানের ণৈপুণ্যে ঘরের মাঠে বাংলাদেশ সময় রোববার সকালে পেরুকে গোল বন্যায় ভাসিয়ে দিল দলটি। তাতে কোপা আমেরিকায় ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার-ফাইনালে জায়গা করে নিয়েছে তিতের শিষ্যরা।

সাও পাওলোয় বাংলাদেশ সময় রোবার পেরুকে ৫-০ গোলে হারিয়েছে ব্রাজিল। দলটির হয়ে একটি করে গোল করেন কাসেমিরো, রবের্তো ফিরমিনো, এভারটন, দানি আলভেজ ও উইলিয়ান। ঘরের মাঠে এদিন বল দখলের পাশাপাশি আক্রমণেও আধিপত্য করে দলটি। সুফলও পায় শুরুর দিকে কাসেমিরোর গোলে এগিয়ে। পরে প্রথমার্ধেই রবের্তো ফিরমিনো ও এভারটন পান জালের দেখা। বিরতির পর ব্যবধান বাড়ান দানি আলভেজ ও উইলিয়ান। তাতে বড় জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টারে ওঠা নিশ্চিত হয় স্বাগতিকদের। এরআগে কোপা আমেরিকার চলতি আসরে ব্রাজিলের শুরুটা হয়েছিল বলিভিয়াকে ৩-০ ব্যবধানে হারিয়ে। পরের ম্যাচে ভেনেজুয়েলার সঙ্গে গোলশূন্য ড্র করেছিল।

- Advertisement -

রোববার ম্যাচের শুরুতে বল দখল আধিপত্য ছিল ব্রাজিলের। তবে তাদের আক্রমণে ছিল বেশ পরিকল্পনাহীন। তারই মাঝেই দ্বাদশ মিনিটে এগিয়ে যায় স্বাগতিকরা। মার্কিনিয়োসের কর্নারে সতীর্থের হেডে গোলমুখে বল পেয়ে হেড করেন কাসেমিরো। বল পোস্টে বাধা পেলে ফিরতি হেডে গোলটি করেন রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার। এর ৭ মিনিট পরই পেরুর গোলরক্ষকের ভুলে ব্যবধান দ্বিগুন করে সেলেসাওরা। বল ধরেই শট নেন পেদ্রো গালেসে, সামনেই থাকা ফিরমিনো পা বাড়িয়ে দিলে তার পায়ে বল লেগে গোলরক্ষকের ওপর দিয়ে গিয়ে পোস্টে লাগে। ফিরতি বল ধরে ঠাণ্ডা মাথায় গোলরক্ষককে কাটিয়ে ব্যবধান দ্বিগুণ করেন তিনি।

এদিকে ম্যাচের ৩২তম মিনিটে ৩-০ গোলে এগিয়ে যায় ব্রাজিল। ফিলিপে কৌতিনহোর মাঝমাঠ থেকে উঁচু করে বাড়ানো বল ধরে একজনকে কাটিয়ে ডি-বক্সের বাইরে থেকে নিচু শটে জাল খুঁজে পান এভারটন। বিরতির পর অধিনায়ক দানি আলভেজ স্বাগতিকদের লিড এনে দেন ৪-০। ৫৩তম মিনিটে মাঝমাঠ থেকে ডান দিক দিয়ে এগিয়ে আর্থার ও ফিরমিনোর সঙ্গে বল দেওয়া নেওয়া করার ফাঁকে ডি-বক্সে ঢুকে জোরালো শটে গোলরক্ষককে পরাস্ত করেন অধিনায়ক। এরপর ৮৩তম মিনিটে এভারটনের পাস পেয়ে ডি-বক্সের বাইরে থেকে জোরালো শটে স্কোরলাইন ৫-০ করেন উইলিয়ান। এরপর আর কোন দল জালের দেখা না পেলে বড় জয়ে মোট ৭ পয়েন্ট নিয়ে ‘এ’-চ্যাম্পিয়ন হয়ে চলতি কোপার কোয়ার্টারে জায়গা করে নেয় ব্রাজিল।

একই দিনে শুরু হওয়া অন্য ম্যাচে বেলো হরিজন্তে বলিভিয়াকে ৩-১ গোলে হারিয়ে ৫ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের রানার্সআপ হয়েছে ভেনেজুয়েলা।

লেটেস্টবিডিনিউজ/এনপিবি

- Advertisement -