এটি উনার ১৮তম কেমোথেরাপি: মোমিন বিশ্বাস

Andrew Kishore

এন্ড্রু কিশোর একজন বাংলাদেশী গায়ক। তিনি বাংলাদেশ ও অন্যান্য দেশের বহু চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন। যেজন্য তিনি ‘প্লেব্যাক সম্রাট’ নামে পরিচিত। সম্প্রতি ক্যানসারে আক্রান্ত হয়ে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোর। শারীরিক নানা জটিলতার কারণে গত এক মাস তার কেমোথেরাপি বন্ধ ছিল।

আজ থেকে পুনরায় কেমো শুরু হয়েছে বলে জানিয়েছেন তার শিষ্য কণ্ঠশিল্পী মোমিন বিশ্বাস। তিনি জানান, ‘শারীরিক কিছু অসুবিধা দেখা দেওয়ার গত এক মাস কেমোথেরাপি সাময়িক বন্ধ ছিল। আল্লাহর রহমতে, মানুষের দোয়ায় শারীরিক সমস্যা কাটিয়ে ওঠায় গতকাল কেমোথেরাপি প্রস্তুত রাখা হয়। আজ সকাল থেকে পুনরায় কেমোথেরাপি শুরু হয়েছে।’

মোমিন বিশ্বাস আরও বলেন, ‘এটি উনার ১৮তম কেমোথেরাপি। এটি সফলভাবে শেষ হলে ক্রমান্বয়ে বাঁকিগুলো (আরও ৬টি) দেওয়া হবে বলে ডাক্তাররা জানিয়েছেন। সবাই দাদার জন্য দোয়া করবেন।’ এদিকে, কিডনি ও হরমোনজনিত সমস্যার কারণে উন্নত চিকিৎসা নিতে গত ৯ সেপ্টেম্বর সিঙ্গাপুরে যান দেশবরেণ্য এই সংগীতশিল্পী। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা শেষে তার শরীরে ক্যানসারের অস্তিত্ব পাওয়া যায়। বর্তমানে তার ক্যানসারের চিকিৎসা চলছে।

চিকিৎসার শুরুতে জানানো হয়েছিল, এন্ড্রু কিশোরকে ৬টি ধাপে ২৪টি কেমো দিতে হবে। ইতিমধ্যে ৪টি ধাপে তার ১৭টি কেমো সম্পন্ন হয়েছে। বাকি রয়েছে ২টি সাইকেলে ৭টি কোমো। ব্যয়বহুল এই চিকিৎসার খরচ জোগাতে এরই মধ্যে এন্ড্রু কিশোর বিক্রি করেছেন তার রাজশাহী শহরে কেনা ফ্ল্যাটটি। তার চিকিৎসা সহায়তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিল্পীর পরিবারের পাশাপাশি সংগীতশিল্পী, মিডিয়া ব্যক্তিত্ব, বেশকিছু প্রতিষ্ঠান এবং প্রবাসীরা এগিয়ে এসেছেন।