সাগরে জাল ফেলে প্রথম দিনেই মিলল ২৩ লাখ টাকার ইলিশ!

সাগরে জাল ফেলে প্রথম দিনেই মিলল ২৩ লাখ টাকার ইলিশ!
ইলিশ মাছ - পুরোনো ছবি

দুই মাসেরও বেশি সময় নিষেধাজ্ঞা শেষে গত শনিবার রাত ১২টার পর থেকে সাগরে ইলিশ মাছ শিকার শুরু করেছেন জেলেরা। প্রথম দিনই জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ে।

বঙ্গোপসাগরে প্রচুর ইলিশ ধরা পড়ছে
ইলিশ

গত শনিবার রাতে অন্যান্য মাঝিদের সঙ্গে এফবি আবদুল্লাহ ট্রলারের ইউনুচ মাঝিও সাগরে ইলিশ শিকারে বের হন। জাল ফেলতেই ইলিশে ভরে উঠে তার ট্রলার। গতকাল রোববার সন্ধ্যায় ঘাটে ফিরে মাছ বিক্রি করেন।

ইউনুচ মাঝি জানান, রাতে ট্রলার ছেড়ে ভোরে সাগরে পৌঁছে জাল ফেলি। এরপর দেখি ফ্লোটগুলো উঠানামা করছে। তখন সবাইকে জাল টানতে বলি। জালে প্রচুর ইলিশ পেয়ে সঙ্গে সঙ্গে ঘাটের দিকে ফিরে আসি।

তিনি জানান, প্রথম দিনই ৭৫ মণ ইলিশ পেয়েছেন; যা ২২ লাখ ৭৩ হাজার টাকায় বিক্রি হয়েছে।

পাথরঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির জানান, তার এফবি সাইফ নামে ট্রলারটি সোমবার সকালে ঘাটে এসেছে। তিনি ১১ লাখ টাকার মাছ বিক্রি করেছেন।

জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, দ্বিতীয় দিন অন্তত ৩০টি মাছ ধরা ট্রলার ঘাটে এসেছে। প্রতিটিতেই প্রচুর ইলিশ রয়েছে। এর মধ্যে এফবি আবদুল্লাহ ট্রলারে থেকে ২২ লাখ ও এফবি সাইফ ১১ লাখ টাকার মাছ বিক্রি হয়েছে।

বিএফডিসি মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপক মীর রাশেদুল ইসলাম জানান, বর্তমানে সাগরের মোহনা থেকে ইলিশ শিকার করে জেলেরা ফিরতে শুরু করেছেন। ধারণা করা হচ্ছে সাগরে প্রচুর ইলিশ রয়েছে। এখন পর্যন্ত গভীর সাগর থেকে ট্রলার ফিরতে পারেনি।