‘তারে জামিন পার’-এর ছোট্ট ঈশানের ২৫তম জন্মদিন আজ

‘তারে জামিন পার'-এর ছোট্ট ঈশানের ২৫তম জন্মদিন আজ
‘তারে জামিন পার'-এর ছোট্ট ঈশানের ভূমিকায় অভিনয় করেন দার্শিল সাফারি

‘তারে জামিন পার’ সিনেমার মূল অভিনেতা তিনি। যার সহ-অভিনেতা ছিলেন আমির খান। কেউ ভুলবে না আট বছরের সেই ঈশান আওয়াস্তির দুষ্টু মায়াবি চেহারা। তবে মনে থাকলেও এখন তাকে প্রথম দেখায় হয়তো অনেকেই চিনবে না। সেই ছোট্ট ঈশানের বয়স এবার ২৫-এ পড়ল। সেই ছোট ছেলে দার্শিল সাফারির আজ জন্মদিন।

একটি নাচের দলে ছিলেন ছোট দার্শিল। একদিন ক্লাসের ফাঁকে তিনি দেখেন, একটি পোস্টারে লেখা: ‘দুষ্টু একটি শিশুকে খুঁজছি।’ যেখানে সিলেক্ট হলেই আমির খানের সঙ্গে অভিনয়ের সুযোগ পাওয়া যাবে। সেদিনই তার কাছে প্রথম মনে হয়, অভিনয় করতে চান তিনি।

দার্শিলের সঙ্গে সিনেমার শুটিংয়ের আগে থেকেই আমির খানের ভালো বন্ধুত্ব হয়। একসময় আমির খান জানতে পারেন, সিনেমায় অভিনয় করার জন্য দার্শিলের স্কুলে যাওয়া, পড়াশোনার ক্ষতি হতে পারে। এমনকি এক বছর নষ্টও হতে পারে। আমির খান তখন নিজেই স্কুল কর্তৃপক্ষকে নিশ্চিত করেছিলেন যে, শুটিংয়ের কারণে তার ছোট্ট বন্ধুর পড়াশোনার কোনো ক্ষতি হবে না। আমির খান দার্শিলের পুরো শিক্ষাবর্ষের জন্য আলাদা শিক্ষা কার্যক্রমের ব্যবস্থা করেন। শুটিংয়েও পরিবর্তন আনেন। আমির খান নিজেই দার্শিলের সব শিক্ষাব্যয় বহন করেছিলেন। পরে দার্শিল শুটিংয়ের পাশাপাশি ফাইনাল পরীক্ষার জন্যও প্রস্তুতি নেয়। ২৫ বছরের এই অভিনেতা পড়াশোনার পাশাপাশি অভিনয় করে জমিয়েছেন ৭০ লাখ টাকা। এই টাকা সিনেমা, বিজ্ঞাপন ও বিভিন্ন ব্যান্ডের স্পনসর থেকে পাওয়া। গড়ে তার মাসে দুই লাখ টাকার বেশি আয়। সম্প্রতি তিনি একটি নতুন গাড়িও কিনেছেন। এগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে ভক্তদের নিজের প্রোফাইল থেকে করা পোস্টের মাধ্যমেই জানিয়েছেন তিনি।

ঈশানের দাঁতগুলো ছোটবেলার মতো আঁকাবাঁকা এবং বড় নেই আর, তবুও চোখের কারণে এখনো দূর থেকে তাকে ঈশান নামটিই শুনতে হয়। সে বড় হয়েছে। কিউট ছেলেটা এখন ২৫ বছরের সুদর্শন পুরুষের রূপ নিয়েছে। কিন্তু তারপরও অনেকে তাকে জিজ্ঞেস করে–‘আপনি তারে জামিন পার’ সিনেমার ঈশান কি না? দার্শিল লাজুকভাবে সবাইকে হ্যাঁবোধক উত্তর দিয়ে দেন।

দার্শিলের প্রথম সিনেমা ‘তারে জামিন পার’ বক্স অফিসে সুপার হিট। এরপর সিনেমা ও সিরিজে কাজ করলেও সেভাবে আলোচনায় আসতে পারেননি তিনি। তবে তিনি পেশায় অভিনেতা হিসেবে নিজেকে ভবিষ্যতে প্রতিষ্ঠিত করতে চান–এমনটাই জানা যায়।

সংবাদ সূত্রঃ আনন্দবাজার পত্রিকা