বাংলাদেশ থেকে আজ হজের শেষ ফ্লাইট, এবার হজে যাচ্ছেন ৬০ হাজার

বাংলাদেশ থেকে আজ হজের শেষ ফ্লাইট, এবার হজে যাচ্ছেন ৬০ হাজার
হজের ফ্লাইট সংগৃহীত ছবি

বিমান বাংলাদেশ এয়ার লাইন্সসহ তিনটি এয়ার লাইন্সের ১৫৭টি হজ ফ্লাইটে এ পর্যন্ত ৫৬ হাজার ৯৫২ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। মোট ৬০ হাজার হজযাত্রী এবার হজে যাওয়ার কথা রয়েছে। আজ মঙ্গলবার শেষ ফ্লাইটে সব হজযাত্রী সৌদি পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।

গতকাল সোমবার হজ অফিসের এক বুলেটিনে জানানো হয়, বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের ৮৬টি, সৌদি এয়ার লাইন্সের ৬০টি এবং ফ্লাইনাস এয়ার লাইন্সের ১১টি হজ ফ্লাইটে এসব হজযাত্রী নিরাপদে সৌদি আরবে অবতরণ করেন।

বুলেটিনে বলা হয়, মোট ১৫৭টি হজ ফ্লাইটে ৩ হাজার ৮৯০ জন সরকারি ব্যবস্থাপনায় এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৬২ জন হজযাত্রী সৌদি আরব গিয়েছেন।

এবার ৩৫৯টি হজ এজেন্সির মাধ্যমে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ৬০ হাজার হজযাত্রী সৌদি আরব যাবেন। আগামীকালের মধ্যে সব হজযাত্রী সৌদি আরবে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে। হজযাত্রীদের শেষ ফ্লাইট মঙ্গলবার।

বুলেটিনে বলা হয়, বাংলাদেশের হজযাত্রীদের মধ্যে ৬৫ শতাংশ পুরুষ ও ৩৫ শতাংশ মহিলা হজযাত্রী রয়েছেন। এবার বাংলাদেশের হজযাত্রীদের মধ্যে ৪১ বছর থেকে ৬০ বছরের মধ্যে হজযাত্রীর সংখ্যা হচ্ছে ৬৫ দশমিক ৮১ শতাংশ। এছাড়া হজযাত্রীদের মধ্যে ৩৭ শতাংশ হচ্ছেন ঢাকা বিভাগের।

গত ৫ জুন হজ ফ্লাইট শুরু হয়েছে। হজযাত্রী সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ৫ জুলাই পর্যন্ত হজ ফ্লাইটের সময় বৃদ্ধি করা হয়।

আগামী ৮ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে। আগামী ১৪ জুলাই হাজিদের ফিরতি ফ্লাইট শুরু হবে। শেষ ফিরতি ফ্লাইট হবে ৪ আগস্ট।

এ পর্যন্ত বিভিন্ন কারণে ৪ জন মহিলাসহ ১২ জন হজযাত্রী ইন্তেকাল করেছেন। এর মধ্যে মক্কায় ১০ জন ও মদিনায় ২ জন ইন্তেকাল করেন।

সংবাদ সূত্রঃ বাসস