কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে ‘দুমুখো’ বললেন ট্রাম্প

Trudeau and Trump

উপহাসের একটি ভিডিওর জেরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে ‘দুমুখো’ বলে ভর্ৎসনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আজ বৃহস্পতিবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

সামরিক জোট ন্যাটোর শীর্ষ সম্মেলন উপলক্ষে যুক্তরাজ্যে জড়ো হয়েছেন সদস্যদেশগুলোর নেতারা। গতকাল বুধবার সেখানে এ ঘটনা ঘটে।

ন্যাটো নেতাদের বৈঠকে ট্রাম্পকে উপহাস করছেন ট্রুডো এমন একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। এই ভিডিওর বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে কানাডার প্রধানমন্ত্রীকে কঠোরভাবে আক্রমণ করেন মার্কিন প্রেসিডেন্ট।

ভিডিওতে দেখা যায়, বেশ দীর্ঘ সময় ধরে ট্রাম্প সংবাদ সম্মেলন করায় তা নিয়ে কথা বলছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ।

ট্রাম্প সংবাদ সম্মেলন নিয়ে এই নেতাদের হাসি-মশকরা করতে দেখা যায়। ভিডিওতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনকে মজা করে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁকে বলতে দেখা যায়, ‘এই কারণে আপনি দেরিতে এসেছেন?’

তখন ট্রুডো তাঁকে থামিয়ে বলেন, ‘তাঁর দেরি হয়েছে কারণ প্রস্তুতি ছাড়াই ৪০ মিনিটের সংবাদ সম্মেলন করেছেন।’ ট্রাম্পকে নিয়ে হাসি-মশকরার এই ঘটনা যে রেকর্ড হচ্ছে, তা সংশ্লিষ্ট নেতাদের কেউই টের পাননি বলে মনে হয়।

পরে ট্রুডো সাংবাদিকদের কাছে দাবি করেন, তাঁরা ট্রাম্পের সংবাদ সম্মেলন নিয়ে হাসাহাসি করেননি। ট্রুডোর ভাষ্য, ট্রাম্পের সঙ্গে তাঁর সম্পর্ক খুবই ভালো।