‘ডিল অব দ্য সেঞ্চুরির’ বিরুদ্ধে মুসলিম বিশ্বের কঠোর অবস্থান চায় তুরস্ক-ইরান

Deal of the Century

ফিলিস্তিন সংকট নিরসনে যুক্তরাষ্ট্রের ঘোষিত সাম্প্রতিক ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ নামের কথিত শান্তি পরিকল্পনার বিরুদ্ধে মুসলিম বিশ্বকে কঠোর অবস্থান নেওয়ার দাবি জানিয়েছে ইরান ও তুরস্ক। রবিবার দুদেশের পররাষ্ট্রমন্ত্রীরা টেলিফোনালাপে এ আহবান জানান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ও তার তুর্কি সমকক্ষ মেভলুত চাভুসওগল্গু ওই টেলিফোনালাপে ইসরাইল-ফিলিস্তিন সংঘাত নিরসনে যে একপেশে ও মুসলিম স্বার্থবিরোধী পরিকল্পনা উত্থাপনের তীব্র নিন্দা জানান। পাশাপাশি তারা এ বিষয়ে মুসলিম বিশ্বকে কঠোর অবস্থান গ্রহণের আবহান জানান।

২৮ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যকার সংঘাত নিরসনের নামে ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ পরিকল্পনা প্রকাশ করেন। এতে ফিলিস্তিনের আল-কুদস বা জেরুজালেম শহরকে ইহুদিবাদী ইসরাইলের অবিভক্ত রাজধানী হিসেবে উল্লেখ করা হয়েছে।

মার্কিন-ইহুদিবাদী এই পরিকল্পনায় বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনি শরণার্থীকে তাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। এছাড়া, জর্ডান নদীর পশ্চিম তীরের মাত্র ৭০ ভাগ ভূমি ও গাজা উপত্যকা নিয়ে একটি দুর্বল ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে। তবে ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ এবং প্রতিরোধ আন্দোলনগুলো অর্থাৎ ফিলিস্তিনি জনগণ ট্রাম্পের এ পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে।