৭ ডিসেম্বর: বাংলাদেশের স্বাধীনতার স্বীকৃতি দেয় ভুটান

আজ ৭ ডিসেম্বর। ১৯৭১ সালের এই দিনে বাংলাদেশকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় ভুটান। তাই বাংলাদেশের ইতিহাসে আজকের দিনটি গৌরবোজ্জ্বল। ১৯৭১’র এই দিনে দেশের অভ্যন্তরে মুহূর্মুহ আক্রমণে দিশেহারা হয়ে পরে পাকিস্তানি বাহিনী। চারটি ট্যাংক রেজিমেন্ট সমর্থিত আট ডিভিশনের সৈন্য নিয়ে আক্রমণ করে ভারত- রাওয়ালপিন্ডি সেনা হেড কোয়ার্টারে যুদ্ধ পরিস্থিতি নিয়ে জেনারেল নিয়াজীর পাঠানো এমন গোপন বার্তা ফাঁস হওয়ার আগেই, যশোর ছেড়ে পালিয়ে যায় পাকিস্তানি সেনারা।

১৯৭১ সালের এই দিনে রণাঙ্গনের সার্বিক পরিস্থিতিতে পাকিস্তানিরা ভীত, সন্ত্রস্ত হয়ে পরে। এই দিনে ভারতের নবম ডিভিশন রক্তাক্ত যুদ্ধের প্রস্তুতি নিয়ে যশোর সেনাঞ্চল ঘেরাও করে। পতন ঘটে জেনারেল নিয়াজীর অন্যতম শক্তিশালী দুর্গ যশোরের। মিত্রবাহিনীর সঙ্গে যৌথ অপারেশনে মুক্ত হয় সিলেট। ঝিনাইদহ আর মৌলভীবাজার শক্রুমুক্ত করে দখল নেয় মুক্তিবাহিনী।

ঘটনার ধারাবাহিকতায় ভারতীয় বেতার থেকে বাংলাদেশে দখলদার পাকিস্তানী বাহিনীকে হিন্দি, উর্দু ও পশতু ভাষায় আত্মসমর্পনের আহবান জানান ভারতীয় সেনাপ্রধান জেনারেল মানেকশ’। আকাশবাণী কলকাতার সংবাদ বুলেটিনে প্রচার করা হতে থাকে মুক্তিযুদ্ধের অগ্রগতির খবর।

এদিকে, পাকিস্তানিদের নির্মমতায় আন্তর্জাতিক মহলেও সমালোচনার ঝড় ওঠে। মানবতাবিরোধী নীতির প্রতি মার্কিন প্রশাসনের সমর্থন এবং জাতিসংঘের বিলম্বিত ও একদেশকেন্দ্রিক ভূমিকা নিয়ে চলে বিতর্ক। এসবের মধ্য দিয়েই মুক্তির অভীষ্ঠ লক্ষে এগিয়ে যায় মুক্তিযোদ্ধারা; মুক্ত হতে থাকে একের এক এলাকা।

বাংলাদেশ সময়:১৪৫০ ঘণ্টা, ০৭  ডিসেম্বর, ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/কেএসপি

SHARE