দেশটিতে যা ঘটছে, তা দুঃখজনক: সত্য নাদেলা

Satya Nadella

বিতর্কিত নাগরিকত্ব আইন নিয়ে উত্তাল পুরো ভারত। এবার ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরোধিতা করে ভারতীয় বংশোদ্ভূত মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা বলেছিলেন, দেশটিতে যা ঘটছে, তা ‘দুঃখজনক’। এক কথায় বললে তা ‘ভালো হচ্ছে না’। তিনি ভারতে অভিবাসী কোনো বাংলাদেশিকে সে দেশের কোনো প্রতিষ্ঠানের শীর্ষ পদে দেখতে চান বলেও মন্তব্য করেন।

মাইক্রোসফটের এক অনুষ্ঠানে বিভিন্ন পত্রিকার সম্পাদকদের প্রশ্নের জবাবে নাদেলা এ মন্তব্য করেন। তাঁর এ মন্তব্যের উদ্ধৃতি দিয়ে নিউইয়র্কভিত্তিক ‘বাজফিড নিউজ’-এর প্রধান সম্পাদক বেন স্মিথ এক টুইট করেন। তাঁর ওই টুইটের কয়েক ঘণ্টা পর সত্য নাদেলা বিষয়টিকে আরও স্পষ্টভাবে তুলে ধরতে একটি বিবৃতি দিয়েছেন। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সত্য নাদেলার বিবৃতিতে বলা হয়, ‘প্রতিটি দেশ অবশ্যই তার সীমানা নির্ধারণ করবে, জাতীয় নিরাপত্তা রক্ষা করবে এবং সে অনুযায়ী অভিবাসন নীতিও থাকবে। গণতন্ত্রে এটি এমন এক বিষয়, যা নিয়ে জনগণ ও সরকারের মধ্যে বিতর্ক হবে এবং এই বাধ্যবাধকতার মধ্যে থেকেই এর সংজ্ঞা নির্ধারণ করবে তারা। আমি ভারতীয় ঐতিহ্য, ভারতীয় বহু সংস্কৃতি আর মার্কিন অভিজ্ঞতা ধারণ করে বড় হয়েছি। আমি এমন একটি ভারত আশা করি, যেখানে একজন অভিবাসী একটি সমৃদ্ধ স্টার্ট আপ গড়ার আশা করতে পারেন বা একটি বহুজাতিক করপোরেশনের নেতৃত্ব দিতে পারেন, যাতে ভারতীয় সমাজ ও অর্থনীতি লাভবান হতে পারে।’

গতকাল সোমবার সত্য নাদেলার উদ্ধৃতি দিয়ে বেন স্মিথ বলেছিলেন, ‘মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলার কাছে ভারতের নাগরিকত্ব আইন সম্পর্কে জানতে চেয়েছিলাম। উত্তরে নাদেলা বলেছিলেন, ‘আমি মনে করি, যা ঘটছে তা দুঃখজনক এটি ভালো হচ্ছে না আমি দেখতে চাই একজন বাংলাদেশি অভিবাসী যিনি ভারতে এসে সেখানে বড় প্রতিষ্ঠান গড়ে তুলবেন অথবা ইনফোসিসের পরবর্তী প্রধান নির্বাহী হবেন।’

গত সপ্তাহে ভারতের কেন্দ্রীয় সরকারের তরফে গেজেট প্রকাশ করে বলা হয়, ১০ জানুয়ারি থেকে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) কার্যকর হবে। গত ১১ ডিসেম্বর এ বিল পার্লামেন্টে পাস হয়। আইন অনুযায়ী, সম্প্রতি ভারতের প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে নির্যাতিত হয়ে যেসব অমুসলিম ভারতে এসেছেন, তাঁদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। এ আইনের বিরুদ্ধে ভারতের বিভিন্ন এলাকায় তীব্র প্রতিবাদ হচ্ছে।