কখন ফল খাওয়া উচিত, খাওয়ার আগে না পরে?

কখন ফল খাওয়া উচিত, খাবার খাওয়ার আগে নাকি পরে? এই বিষয়ে দ্বন্দ দীর্ঘদিনের। তবে বেশিরভাগ চিকিৎসকই খালি পেটে ফল খেতে বারন করেন। কারণ, খালি পেটে ফল খেলে হজমের নানা সমস্যা দেখা দিতে পারে। কিন্তু ভরা পেটে ফল খাওয়াও কি সম্পূর্ণ নিরাপদ?

বিশিষ্ট পুষ্টিবিদ ড: পূজা মখীজার মতে, ভরা পেটে ফল খেলে হজমের নানা সমস্যা দেখা দিতে পারে। কারণ, ফলেতে থাকা ফাইবার পরিপাক ক্রিয়ায় বাধা সৃষ্টি করতে পারে। কমিয়ে দিতে পারে হজম শক্তি। দীর্ঘদিন এমন চলতে থাকলে তা স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। এছাড়াও, মধ্যাহ্নভোজ বা নৈশভোজে খাবারের সঙ্গে ফল খেলে গ্যাস-বুক জ্বালার মতো সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। দীর্ঘদিন এমন চলতে থাকলে এর জন্য পেটের নানা গোলমাল হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, ভরা পেটে ফল খেলে তা সহজে হজম হতে চায় না। ফলে দীর্ঘ ক্ষণ পেট ভার বা পেটে একটা অস্বস্তি কাজ করে। যা খাবারের প্রতি অনিহা তৈরি করতে পারে। খাবারের অনিয়মের ফলে দেখা দিতে পারে নানা স্বাস্থ্য সমস্যা।

ডায়েটেশিয়ানদের পরামর্শ অনুযায়ী, লাঞ্চ বা ডিনারে খাবারের পরিমাণ কমিয়ে তার পরিবর্তে ফল খেতে পারলে দ্রুত ওজন ঝরানো সম্ভব। কিন্তু ভরা পেটে ফল খেলে যদি তা স্বাস্থ্যের ক্ষতিই হবে, তাহলে ডায়েটেশিয়ানরা এমন পরামর্শ দেন কেন?

এ ক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ হল, ভারী খাবার খাওয়ার পর কিছুক্ষণ অন্তত কিছু না খাওয়াই ভালো। তাতে পরিপাক প্রক্রিয়া বাধা প্রাপ্ত হতে পারে। তাই ভারী খাবার খাওয়ার কিছু ক্ষণ পর ফল খান। উপকার পাবেন। আর খালি পেটে ফল না খাওয়াই ভালো।

সূত্র: জি-নিউজ