সাদা বলের ক্রিকেটে স্মিথের চেয়ে অনেক এগিয়ে বিরাট: গম্ভীর

Gautam Gambhir

কোহলি ও স্টিভ স্মিথ এই প্রজন্মের দুই সেরা ক্রিকেটার। এদের মধ্যে কে সেরা? এ বিতর্ক নিয়ে কথা বললেন ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীর। অস্ট্রেলিয়ার বিপক্ষে টিম ইন্ডিয়ার ৩ ম্যাচ ওয়ানডে সিরিজ শুরু হয়েছে আজ।এর আগে কোহলি ও স্মিথের তুলনা টানলেন গম্ভীর। তিনি জানিয়েছেন,সাদা বলের ক্রিকেটে স্মিথের চেয়ে অনেক এগিয়ে বিরাট।

সিরিজে বিরাট ও স্মিথের ব্যাটিংয়ের দিকে তাকিয়ে ভারত-অস্ট্রেলিয়া। সর্বোপরি ক্রিকেট দুনিয়ার দৃষ্টিপাত তাদের দিকে। মূলত লড়াইটা হবে দুই তারকার মধ্যেই। গম্ভীর বলেন,ভারত সফরে এসে স্মিথ কত নম্বরে ব্যাটিং করে, সেটাই দেখার। মার্নাস লাবুশানে তিন নম্বরে এবং স্মিথ চারে, নাকি স্মিথ তিনে, লাবুশানে চার নম্বরে ব্যাটিং করে, সেটাই দেখার বিষয়।

ওয়ানডে ক্রিকেটে সেঞ্চুরি হাঁকানোর তালিকায় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের ঠিক পরেই রয়েছেন বিরাট। তার ঝুলিতে রয়েছে ৪৩টি সেঞ্চুরি এবং ৫৫টি হাফসেঞ্চুরি। একদিনের ক্রিকেটে ৪৯টি সেঞ্চুরি করে শীর্ষে লিটল মাস্টার। ভারতের হয়ে এখন পর্যন্ত ২৪২টি ওয়ানডে ম্যাচ খেলে ১১৬০৯ রান সংগ্রহ করেছেন কোহলি। সেখানে স্মিথ হাঁকিয়েছেন ৮টি সেঞ্চুরি এবং ২৩টি হাফসেঞ্চুরি।সর্বসাকুল্যে রান করেছেন ৩৮১০।

টেস্ট ক্রিকেটের ব়্যাংকিংয়েও স্মিথের চেয়ে এগিয়ে বিরাট।তবে অনেকেই স্মিথকে এ ফরম্যাটে এগিয়ে রাখেন। টেস্টে ৮৪ ম্যাচে ৭২০২ রান করেছেন বিরাট। এ পথে ২৭টি সেঞ্চুরি, ৭টি ডাবল সেঞ্চুরি এবং ২২টি হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন তিনি। সেখানে ৭৩ টেস্ট খেলে ৭২২৭ রান করেছেন স্মিথ। তার উইলো থেকে এসেছে ২৬টি সেঞ্চুরি, ৩টি ডাবল সেঞ্চুরি এবং ২৯টি হাফসেঞ্চুরি।
:ক্রিকেট টাইমস।