কে হবেন ভারতের নতুন টেস্ট অধিনায়ক?

কে হবেন ভারতের নতুন টেস্ট অধিনায়ক?
ফাইল ছবি

ভারতের টেস্ট দলের নেতৃত্ব অনেকটা আকস্মিকভাবেই ছেড়েছেন বিরাট কোহলি। স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হারে তারা। এর ২৪ ঘণ্টা পাড় না হতেই বিরাট ঘোষণা দেন দায়িত্ব ছাড়ার।

এরপর থেকেই গুঞ্জন ভারতের নতুন টেস্ট অধিনায়ক কে হবেন? বেশ জোরেশোরে শোনা যাচ্ছে রোহিত শর্মার নাম। বিরাটের দায়িত্ব ছাড়ার পর বাকি দুই ফরম্যাটেও অধিনায়কত্ব পেয়েছিলেন তিনি। তবে রোহিতের ইনজুরিতে পড়া ভাবাচ্ছে সবাইকে। বয়সটাও হয়ে গেছে ৩৪। তাই তরুণ কয়েকজন ক্রিকেটারের নাম আসছে। এদের মধ্যে আছেন জসপ্রিত বুমরাহও।যদিও তাকে নিয়েও আছে নানা ভাবনা।

ঘরের মাঠে তিনি নিয়মিত টেস্ট খেলেন না। যেহেতু তিন ফরম্যাটেই খেলেন, বিশ্রামেরও ব্যাপার আছে। কিন্তু সবকিছু ছাপিয়ে বুমরাহ নিজে যে অধিনায়কত্ব করতে চান, সেটিই তিনি স্পষ্ট করলেন। জানালেন, নেতৃত্ব পাওয়াটা তার জন্য হবে সম্মানের।

বুমরাহ বলেছেন, ‘যদি কোনো সুযোগ পাই, সেটা হবে আমার জন্য সম্মানের। আমার মনে হয় না এমন সুযোগকে কোনো খেলোয়াড় না বলতে পারে, আমিও তাদের চেয়ে আলাদা না। যেকোনো ধরনের নেতৃত্ব দল হোক, আমি সবসময়ই যেকোনোভাবে হোক দলে অবদান রাখার চেষ্টা করি। আমার সেরা সামর্থ্য দিয়েই।’

তিনি আরও বলেছেন, ‘আমি একই দৃষ্টিতে পরিস্থিতিকে দেখছি। দায়িত্ব নেওয়া ও খেলোয়াড়দের সাহায্য করার চেষ্টা আমার সবসময়ই থাকে। আমার মাথায় যেকোনো পরিস্থিতিতেই সামনে এগিয়ে যাওয়ার ভাবনাও আছে।’