আনুষ্ঠানিকভাবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন জো বাইডেন

Joe Biden

যুক্তরাষ্ট্রের ইলেক্টরাল কলেজ থেকে প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয় সুনিশ্চিত করা হয়েছে। এ প্রসঙ্গে বাইডেন বলেন, ‘জনগণের ইচ্ছের বিজয় হয়েছে।

আজ মঙ্গলবার (১৫ ডিসেম্বর) বিবিসি জানায়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাইডেনের বিজয়ের ‘বৈধতা’ নিয়ে প্রশ্ন তোলার পর সোমবার (১৪ ডিসেম্বর) এর কড়া জবাব দেন বাইডেন।

প্রতিটি অঙ্গরাজ্যের ইলেক্টরাল ভোট গণনা শেষে বিজয় নিশ্চিত হওয়ার ঘোষণা দেওয়ার পর এবার আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন বাইডেন।

এ ঘোষণার পর এক বক্তব্যে বাইডেন বলেন, ‘যুক্তরাষ্ট্রের গণতন্ত্র পরীক্ষা এবং ঝুঁকির মুখে পড়েছিল। তবে এবার তা অদম্য, বিশুদ্ধ ও শক্তিশালী হওয়ার প্রমাণ দিলো। ’

নির্বাচনের ফলাফল মেনে নিতে অস্বীকার করায় তিনি ট্রাম্পের উদ্দেশে বলেন, ‘এখন পৃষ্ঠা উল্টানোর সময় এসেছে। ’

আনুষ্ঠানিক এ ঘোষণার মধ্য দিয়ে বাইডেনের হোয়াইট হাউসে আগমন সুনিশ্চিত হলো।

যুক্তরাষ্ট্রের নির্বাচনের নিয়ম অনুযায়ী, ভোটাররা ‘ইলেক্টর্স’দের ভোট দিয়ে থাকেন। এর কয়েক সপ্তাহ পর ইলেক্টর্সরা প্রার্থীদের ভোট দেন। বাইডেন ইলেক্টরাল কলেজের ৩০৬টি ভোট বাগিয়ে নিয়েছেন, অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ২৩২ ভোট। ৫৩৮ ইলেক্টরের সমন্বয়ে ইলেক্টরাল কলেজে গঠিত। নির্বাচিত হওয়ার জন্য একজন প্রার্থীকে ২৭০ বা এর বেশি ভোট পেতে হয়। সেদিক থেকে নির্বাচনে নিরঙ্কুশ বিজয় লাভ করেছেন বাইডেন।