পাকিস্তানকে সহায়তা করতে শর্ত চাপাচ্ছে চীন

সংকটময় পরিস্থিতিতে দক্ষিণ এশিয়ার রাষ্ট্র পাকিস্তানকে সহায়তা করতে শর্ত চাপাচ্ছে দেশটিরর পরম বন্ধু চীন। জানা যাচ্ছে, চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের জন্য চীন মোটা টাকা বিনিয়োগ করছে, একই সঙ্গে পাকিস্তানকে লোনও দিচ্ছে। আর এই লোন দেওয়ার জন্য অতিরিক্ত গ্যারান্টি চাইছে চিন।

সূত্রের খবর, যেহেতু পাকিস্তানের অর্থনৈতিক পরিস্থিতি মজবুত না, তাই শুধুমাত্র পাকা গ্যারান্টির ভিত্তিতেই চীন লোন দেবে বলে জানিয়েছে। অন্যদিকে, পাকিস্তান সস্তা সুদের হারে লোন আশা করছিল।

পাকিস্তানের দাবি, মেন লাইন-১ প্রোজেক্টের ফিনান্সিং মিটিংয়ে চীন এই গ্যারান্টির উল্লেখ চায়। তবে শুরুতে পাকিস্তানের সঙ্গে বৈঠকের চূড়ান্ত ব্রিফিংয়ে এটি উল্লেখ করা হয়নি বলে দাবি করেছেন এক পাকিস্তানি কর্মকর্তা।

এমএল -১ প্রোজেক্টে পেশোয়ার থেকে করাচি পর্যন্ত রেলপথ আপগ্রেড করা হবে। এই প্রকল্পের জন্যই পাকিস্তান চীনের কাছ থেকে লোন চেয়েছিল। এ বিষয়ে এক বৈঠকে লোনের জন্য গ্যারান্টি চাওয়া হলে বৈঠকে উপস্থিত পাকিস্তানি কর্তারা রীতিমতো অবাক হয়ে যান। তবে চীনের তরফে জানানো হয়, পাকিস্তানের যা অর্থনৈতিক অবস্থা তাতে লোনের জন্য পাকিস্তানের গ্যারান্টি দেওয়া উচিত।