ইসরায়েলের সঙ্গে মরক্কোর সম্পর্ক স্থাপন ‘দুর্ভাগ্যজনক ও বেদনাদায়ক’: হামাস

Morocco

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস মন্তব্য করে বলেছে যে, মরক্কো ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার যে সিদ্ধান্ত নিয়েছে তাকে দুর্ভাগ্যজনক ও বেদনাদায়ক। সংগঠনটি অবরুদ্ধ গাজা শহরে শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে এ মন্তব্য করেছে।

প্রায় দু’সপ্তাহ আগে মরক্কো ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে রাজি হয় বলে ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

হামাসের বিবৃতিতে কুদস দখলদার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে কিছু মুসলিম দেশের মধ্যে প্রতিযোগিতা ও তড়িঘড়ি করার ভয়াবহ পরিণতির ব্যাপারে সতর্ক করে দেওয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, “ফিলিস্তিনি জাতির আশা-আকাঙ্ক্ষা ও তাদের স্বাধীনতা অর্জনের অধিকারকে বিসর্জন দিয়ে মুসলিম বিশ্বের স্বার্থ অর্জিত হতে পারে না। যেসব মুসলিম দেশ ফিলিস্তিনি জাতির শত্রুর সঙ্গে সম্পর্ক ও সহযোগিতা করছে তাদের পক্ষে ফিলিস্তিনি জাতির প্রতি সমর্থনের দাবি বাতুলতা ছাড়া আর কিছু নয়।”

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের বিবৃতিতে বলা হয়, ফিলিস্তিনি জাতি কুদস কমিটির সভাপতির দায়িত্ব পালনকারী মরক্কোর কাছ থেকে এ ধরনের আচরণ আশা করেনি এবং এর পরিণতি ভালো হবে না। এতে আরও বলা হয়, মুসলিম দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্থাপনের সুবিধাকে কাজে লাগিয়ে এখন ইসরায়েল বায়তুল মুকাদ্দাস ও আল-আকসা মসজিদের বিরুদ্ধে আগ্রাসন জোরদার করার সুযোগ পাবে।