Home আন্তর্জাতিক ইয়েমেন উপকূলে নৌকাডুবি, ৪৬ জনের মৃত্যু

ইয়েমেন উপকূলে নৌকাডুবি, ৪৬ জনের মৃত্যু

- Advertisement -

সোমালিয়া থেকে ইয়েমেনে যাওয়ার পথে নৌকা ডুবে গিয়ে কমপক্ষে ৪৬ অভিবাসী মারা গেছেন। আরো কমপক্ষে ১৬ জন নিখোঁজ রয়েছেন। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

নৌকাডুবির ঘটনায় যারা বেঁচে গেছেন, তাদের কাছ থেকেত জানা গেছে, নৌকাটিতে কমপক্ষে একশ অভিবাসী ছিলেন। পাচারকারী একটি চক্র তাদের সোমালিয়ার বোসাসো বন্দর থেকে রওনা দেয়। ইয়েমেনসহ উপসাগরীয় দেশগুলোতে কাজের সন্ধানে এই ব্যক্তির নিয়ে আসা হচ্ছিল।

- Advertisement -

জানা গেছে, অভিবাসীদের সবাই ইথিওপিয়ার নাগরিক। নৌকায় তাদের জন্য লাইফ জ্যাকেটসহ প্রাণ বাঁচানোর মতো কোনো ধরনের উপকরণ ছিল না।

আই্ওম বলছে, বুধবার স্থানীয় সময় সকালে গালফ অব অ্যাডেন এলাকায় পৌঁছালে নৌকাটি ডুবে যায়। এতে প্রাণ হারানো ৪৬ জনের মধ্যে ৩৭ জন পুরুষ, ৯ জন নারী।

আইওএম কর্মকর্তা মোহাম্মদ আবদিকার বলেন, প্রতিমাসে প্রায় ৭ হাজার অভিবাসী এমন প্রাণের ঝুঁকি নিয়ে এই পথে আসেন। গত বছর এমন মানুষের সংখ্যা ছিল প্রায় এক লাখ। এই যাত্রায় তাদের অত্যন্ত বাজে পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়। এর অবসান ঘটানো উচিত।

উল্লেখ্য, হর্ন অব আফ্রিকা হিসেবে পরিচিত ইথিওপিয়া, ইরিত্রিয়া, জিবুতি ও সোমালিয়ার মতো দরিদ্র দেশগুলো থেকে প্রতিবছর কয়েক লাখ মানুষ অভিবাসী হিসেবে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঢোকার চেষ্টা করে থাকেন। এ ক্ষেত্রে উপসাগরীয় ও ইউরোপীয় দেশগুলোতে ঢোকার ক্ষেত্রে ইয়েমেনকে ব্যবহার করা হয় প্রবেশপথ হিসেবে। কিন্তু দেশটি নিজেই এখন গৃহযুদ্ধের মুখোমুখি হয়ে চরম সংকটময় দিন কাটাচ্ছে।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, ০৭ জুন, ২০১৮
লেটেস্টবিডিনিউজ.কম/কেএনবি

- Advertisement -