Home খেলা ক্রিকেটকে বিদায় বললেন যুবরাজ

ক্রিকেটকে বিদায় বললেন যুবরাজ

- Advertisement -

ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করেও এবারের বিশ্বকাপে ভারত স্কোয়াডে জায়গা পাননি যুবরাজ। সে সময়ই এ বাঁহাতি মনে মনে সিদ্ধান্তটা নিয়েই রেখেছিলেন। সোমবার সংবাদ সম্মেলনে সেটাই জানিয়ে দিলেন এ বাঁহাতি মারকুটে ব্যাটসম্যান, ‘২২ গজে ২৫ বছর কাটানোর পর আমি পরবর্তীর সিদ্ধান্ত নিয়েছি। ক্রিকেটই শিখিয়েছে এগিয়ে চলার মন্ত্র।’

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ছয় ছক্কা হাঁকিয়ে রেকর্ড করেছিলেন যুবরাজ। শুধু তাই নয় প্রথমবার এ টুর্নামেন্টে ভারতের শিরোপা জেতাতেও দারুণ অবদান রেখে ছিলেন এ বাঁহাতি। এরপর ২০১১ বিশ্বকাপে বল-ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম করে দেশকে দ্বিতীয়বার আইসিসি বিশ্বকাপ জেতাতে বড় ভুমিকা রেখেছিলেন তিনি। কিন্তু এবারের বিশ্বকাপে সেই যুবরাজই ভারতের স্কোয়াডে জায়গা পাননি।

- Advertisement -

জাতীয় দলের হয়ে সর্বশেষ ম্যাচ খেলেছিলেন যুবরাজ ২০১৭ সালের জুনে উইন্ডিজের বিপক্ষে। চলমান ওয়ানডে বিশ্বকাপের আগে ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করে আবারও জাতীয় দলে ফেরার সব রকমের চেষ্টাই করেছিলেন তিনি। কিন্তু তাতেও সাফল্য পাননি।

ক্যান্সার জয় করে ২০১৭ সাল থেকে আবারও জাতীয় দলে ফিরেছিলেন যুবরাজ। কিন্তু নিয়মিত হতে পারেননি। তাই অনেকটা বাধ্য হয়েই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিলেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) অনুমোদিত বিভিন্ন টি-টোয়েন্টি লিগে খেলবেন এ অলরাউন্ডার।

আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার আগে ৪০ টেস্টে তিনটি সেঞ্চুরি ও ১১টি হাফ সেঞ্চুরিতে ১৯০০ রান করেছেন যুবরাজ। এ ছাড়া ৩০৪ ওয়ানডেতে করেছেন ৮৭০১ রান। ওয়ানডেতে রয়েছে ১৪টি সেঞ্চুরি ও ৫২টি হাফ সেঞ্চুরি। ৫৮ টি-টোয়েন্টিতে ৮টি হাফ সেঞ্চুরিতে যুবরাজের সংগ্রহ ১১৭৭ রান।

লেটেস্টবিডিনিউজ/কেএস

- Advertisement -