চিকিৎসা না পেয়ে রাস্তায় সন্তান প্রসব: দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রুল

তিন হাসপাতাল ঘুরেও চিকিৎসা না পেয়ে পারভীন আক্তার নামে এক মা রাস্তায় সন্তান প্রসব করতে বাধ্য হওয়ার ঘটনায় স্বপ্রণোদিত হয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এ ঘটনায় দায়ীদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না এবং ওই মাকে কেন ক্ষতিপূরণ দেয়া হবে না তা রুলে জানতে চাওয়া হয়েছে।

বৃহস্পতিবার বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। গণমাধ্যমে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদন এফিডেভিট আকারে আদালতে দাখিল করতে বলা হয়েছে।

গত মঙ্গলবার আজিমপুর মাতৃসদন ও শিশু স্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠান আজিমপুর ম্যাটারনিটির সামনে খোলা জায়গায় সন্তান প্রসব করেন পারভীন আক্তার (২৬)। তার স্বজনদের অভিযোগ, টাকা দিতে না পারায় শুধু আজিমপুর ম্যাটারনিটি নয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল থেকেও ফেরত আসতে হয়েছে পারভীন আক্তারকে।

পরে ম্যাটারনিটি হাসপাতাল থেকেও তাকে বের করে দেয়া হলে প্রসব বেদনায় রাস্তার ওপর বসে পড়েন পারভীন। সেখানেই সন্তান প্রসব করেন তিনি। প্রথমে নড়াচড়া করলেও কিছুক্ষণের মধ্যেই নবজাতক নিস্তেজ হয়ে পড়ে। এ নিয়ে স্থানীয়দের মধ্যেও দেখা দেয় উত্তেজনা।

বিক্ষুব্ধ হয়ে পথচারী ও এলাকাবাসী আজিমপুর ম্যাটারনিটি ঘিরে ফেলার পর খবর পেয়ে পরিবার-পরিকল্পনা অধিদফতরের উচ্চপর্যায়ের কর্মকর্তা ও পুলিশ গিয়ে পরিস্থিতি শান্ত করে।

বাংলাদেশ সময়: ১৬১৫ঘণ্টা, ১৯ অক্টোবর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/কেএসপি