আজ চাঁদ দেখা গেলে সৌদি আরবে কাল ঈদ

সৌদি আরবের আকাশে আজ পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যেতে পারে। আজ সোমবার দেশটির আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে। আর চাঁদ দেখা না গেলে ৩০ রোজা পূর্ণ করতে আরও একদিন রোজা রাখবেন মুসলমানরা। সেক্ষেত্রে মধ্যপ্রাচ্যে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে আগামী ১০ এপ্রিল।

সৌদি আরবের সুপ্রিম কোর্ট এক বার্তায় জানিয়েছে, যারা নতুন মাসের তথা ঈদের অর্ধচন্দ্র খালি চোখে বা দূরবীনের মাধ্যমে দেখতে পাবেন তারা যেন নিকটতম আদালতকে সেটি অবহিত করেন। এছাড়া সাক্ষ্য রেকর্ড করার কথাও বলা হয়েছে। এজন্য নিকটস্থ কেন্দ্রে যোগাযোগ করতে বলা হয়েছে।

সৌদি প্রেস এজেন্সি এক ঘোষণায় বলেছে, \’সুপ্রিম কোর্ট আশা করে যে যাদের অর্ধচন্দ্র দেখার ক্ষমতা আছে তারা এই বিষয়ে মনোযোগ দেবেন। কেউ এমনটি দেখে থাকলে তাকে পুরস্কৃত করা হবে।\’

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি আজ সন্ধ্যায় আকাশে চাঁদ অনুসন্ধান করবে। যদি চাঁদ দেখা যায় তাহলে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজই রমজান মাসের শেষ দিন হবে এবং আগামীকাল মঙ্গলবার ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। আর যদি চাঁদ দেখা না যায় তাহলে রমজান মাস হবে ৩০ দিনের এবং বুধবার ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

 

 

Scroll to Top