চট্টগ্রামে শতভাগ বেতনের দাবিতে রাস্তায় পোশাক শ্রমিকরা

Chattogram

মহামারী করোনার প্রভাবে দেশে বিরাজ করছে অস্থিতিশীল পরিবেশ। ৬০ শতাংশ বেতন দেওয়ার ঘোষণায় ক্ষুব্ধ হয়ে সড়ক অবরোধ করেছে চট্টগ্রামের একটি পোশাক কারখানার শ্রমিকরা। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে হাটহাজারী উপজেলার নতুনপাড়া এলাকায় ফোর এইচ গ্রুপের প্রতিষ্ঠান ফোর এইচলিঙ্গারি কারখানার সামনে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন কয়েক’শ শ্রমিক। পরে তারা চট্টগ্রাম-হাটহাজারী সড়ক অবরোধ করে।

ফোর এইচ লিঙ্গারী লিমিটেড কারখানার সিনিয়র সুইং অপারেটর নীলুফার জানান, লকডাউন ঘোষণার পর কারখানা বন্ধ করে দেওয়া হয়েছিল। গত ২১ এপ্রিল খোলার পর আমরা দূর-দূরান্ত থেকে এসে কাজে যোগ দিই। আমাদের কারখানায় ২৭০০শ্রমিক আছে। দেড় হাজারের মতো শ্রমিক আমরা প্রতিদিন চাকরি করছি। আমরা অনেকে শহরের বিভিন্ন এলাকা থেকে হাটহাজারীতে কারখানায় আসি। আমাদের জন্য গাড়ির কোনো ব্যবস্থা নেই। কেউ হেঁটে, কেউ রিকশায় করে কারখানায় এসেকাজ করে আবারও কষ্ট করে বাড়ি ফিরে যাই।

তিনি বলেন, এত কষ্ট করে চাকরি করার পরও আমরা এপ্রিল মাসের বেতন এখনো পাইনি। বেতনের জন্য জিএম (মহাব্যবস্থাপক) স্যারের কাছে যাবার পর তিনি বলেছেন, ৬০ শতাংশ বেতন দেবেন। এটা শোনার পর আমরা বিক্ষোভ করেছি। আমরা অর্ধেক বেতন কেন নেব? আমাদের কেউ ত্রাণ দেয় না, বেতন না পেলে চলব কিভাবে?

বিষয়টি নিশ্চিত করে শিল্প পুলিশের পরিদর্শক জাহিদ বলেন, আমরা ঘটনাস্থলেই আছি, শ্রমিকরা এপ্রিল মাসের শতভাগ মজুরির দাবি করে রাস্তায় অবস্থান নিয়েছেন। আমরা তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করছি।

ঘটনাস্থলে যাওয়া হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদ আলম জানান, প্রায় ৫০০ শ্রমিক প্রথমে কারখানার সামনে বিক্ষোভ করেন। সকাল ১১টার দিকে তারা সড়কে বসে পড়লে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ বেলা সাড়ে ১২টার দিকে তাদের সড়ক থেকে সরিয়ে কারখানার ভেতরে নিয়ে যায়।

ওসি বলেন, আমর কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তারা সরকার নির্ধারিত ৬০ শতাংশের বেশি বেতন দিতে রাজি নয়। আমরা বিষয়টি শ্রমিক প্রতিনিধির সঙ্গে বসে মিমাংসা করার কথা বলেছি। এদিকে শতভাগ বেতন না দিলে আবারও আন্দোলনে যাবার ঘোষণা দিয়েছেন কারখানার শ্রমিকরা।