চট্টগ্রামে জোয়ারের পানিতে নিমজ্জিত মা ও শিশু হাসপাতাল, চরম দুর্ভোগ

চট্টগ্রামের অন্যতম বিশেষায়িত চিকিৎসা সেবা কেন্দ্র চট্টগ্রামের আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল প্রতিদিনই জোয়ারের পানিতে নিমজ্জিত হচ্ছে। জোয়ারের সময় হাঁটু থেকে কোমর পানিতে তলিয়ে যায় হাসপাতালের নিচ তলা। ফলে এ সময় চরম দুর্ভোগে পড়তে হয় হাসপাতালে চিকিৎসা নিতে আসা সাধারণ রোগী, তাদের স্বজন, চিকিৎসক এবং হাসপাতালের কর্মকর্তা কর্মচারীদের। এ বিষয়টা দ্রুত সমাধানের দাবি করেছেন সংশ্লিষ্টরা।

আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির ট্রেজারার মো. রেজাউল করিম আজাদ বলেন, ‘গত কয়েক বছর ধরেই জোয়ারের সময় পানির নিচে তলিয়ে যাচ্ছে হাসপাতালের নিচতলা। এতে করে দুর্ভোগ পোহাতে হচ্ছে রোগী থেকে শুরু করে চিকিৎসক ও কর্মকর্তা কর্মচারীদের। এ দুর্ভোগ থেকে রক্ষা পেতে প্রশাসনের ঊর্ধ্বতনের সহায়তা কামনা করা হয়েছে। তারা বিষয়টা সমাধানের জন্য আশ্বাসও দিয়েছেন। আমাদের প্রত্যাশা দ্রুততার সাথে বিষয়টা সমাধান করা হবে।’

জানা যায়, চট্টগ্রামের অন্যতম বিশেষায়িত হাসপাতালটিতে প্রতিদিনই শত শত রোগী আসেন সেবা নিতে। জোয়ারের সময় হাসপাতালের নিচতলা নিমজ্জিত থাকে হাঁটু থেকে কোমর পানিতে। এ হাসপাতালের নিচ তলায় রয়েছে জরুরি বিভাগ, বহির্বিভাগ, শিশু বিকাশ কেন্দ্র, ইএনটি বিভাগ, ৮০ শয্যার শিশু ওয়ার্ড, অভ্যর্থনা, ক্যাশ কাউন্টার, প্রশাসনিক ও হিসাব বিভাগ ইত্যাদি। জোয়ারের পানি আসলে নিচ চলায় থাকা রোগীদের উপরের তলার ওয়ার্ডে স্থানান্তর করতে হয় গাদাগাদি করে। জোয়ারের ময়লা পানি যখন নেমে ফের তাদের নিয়ে আসা হয় নিচে। এ সময় চরম কষ্ট ভোগ করতে হয় রোগী, স্বজন এবং হাসপাতালের চিকিসক ও নার্সসহ সংশ্লিষ্টদের।

মা ও শিশু হাসপাতালের আজীবন সদস্য ম. মাহমুদুর রহমান শাওন বলেন, জোয়ারের পানির কারণে হাসপাতালের রোগী, স্বজন, চিকিৎসক, নার্স, স্টাফদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। এ সমস্যার দ্রুত সমাধান দাবি করছি।

Scroll to Top