দিনাজপুরে সাতজন করোনা রোগী শনাক্ত, গ্রাম লকডাউন

দিনাজপুরে প্রথমবারের মতো সাতজনের শরীরে কোভিড-১৯ পজিটিভ পাওয়া গেছে। আক্রান্তদের মধ্যে দিনাজপুর সদর উপজেলার তিনজন, নবাবগঞ্জ উপজেলায় তিনজন এবং ফুলবাড়ী উপজেলায় একজন। দিনাজপুরে এই প্রথম কোভিট-১৯ পজিটিভ শনাক্ত হলো।

আক্রান্তের কারণে তিন উপজেলার ১৬৯টি বাড়িসহ দুটি গ্রাম লকডাউন করা হয়েছে। আক্রান্তদের সবসময় খোঁজখবরসহ নজরদারিতে রেখেছে স্বাস্থ্য বিভাগ। এ তথ্য নিশ্চিত করেন জেলা সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুছ।

জেলা সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুছ জানান, দিনাজপুর জেলায় এ পর্যন্ত ১৪৯ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। মঙ্গলবার পর্যন্ত ল্যাবরেটরিতে প্রেরণ করা হয়েছে ১৩৩ জনের নমুনা। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত এদের মধ্যে রিপোর্টের ফলাফল পাওয়া যায় ৭১টি নমুনার। এর মধ্যে করোনাভাইরাস (কোভিড-১৯) পজিটিভ ৭ জনের। বাকীগুলো নেগেটিভ। পজিটিভ ৭ জন হলো দিনাজপুর সদরের ৩ জন, ফুলবাড়ী উপজেলার ১ জন এবং নবাবগঞ্জ উপজেলার ৩ জন রয়েছেন। করোনা শনাক্তের পর দিনাজপুর সদরের আক্রান্ত ৩ জনের বাড়িসহ আশেপাশের ৫৫টি বাড়ি, নবাবগঞ্জে আক্রান্ত তিনজনসহ আশেপাশের ১১৪টি বাড়িসহ ফুলবাড়িতে আক্রান্তের দুটি গ্রামকে লকডাউন করা হয়েছে।

সদরের তিনজনের মধ্যে আদিবাসী দুজনের বাড়ি দিনাজপুর শহরের গোয়ালপাড়ায় এবং অপরজনের বাড়ি গোয়ালপাড়াসংলগ্ন নয়নপুরে। নবাবগঞ্জের তিনজনের বাড়ি শালদীঘি, কচুয়া ও গোলাপগঞ্জ গ্রামে। ফুলবাড়ীর আক্রান্ত ব্যক্তির বাড়ি দৌলতপুর গ্রামে।। আক্রান্তদের বয়স ১১-২০ বছর ১ জন, ২১-৩০ বছর ৫ জন এবং ৪১-৫০ বছর ১ জন। এছাড়াও বর্তমানে জেলায় বুধবার সকাল পর্যন্ত ৭৯৪ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছে।

সিভিল সার্জন ডা. আবদুল কুদ্দুছ জানান, আক্রান্তদের দিনাজপুর এম আবদুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে আনা হবে এবং আক্রান্ত এলাকার নির্দিষ্ট স্থানে লকডাউনের বিষয়ে প্রশাসনিক জরুরি বৈঠকের পর সিদ্ধান্ত নেয়া হচ্ছে।