নেত্রকোনায় শিক্ষার্থীদের অনুদানের টাকা শিক্ষকের পকেটে

মহামারী করোনাকালে নেত্রকোনার কলমাকান্দায় ছাত্র-ছাত্রীদের বিশেষ অনুদানের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। আনন্দপুর আলীম মাদরাসার এবতেদায়ী শিক্ষক মো. সালাউদ্দিন আহমেদের বিরুদ্ধে। আজ সোমবার সকালে ওই মাদরাসার ছাত্র অভিভাবক মো. দুলাল মিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

লিখিত অভিযোগে জানা যায়, ২০১৯-২০২০ অর্থ বছরের সরকারি বিশেষ অনুদান হিসেবে উপজেলার আনন্দপুর আলীম মাদরাসার ছয়জন শিক্ষার্থীর নামে ২৯ হাজার টাকা বরাদ্দ হয়। আর ওই টাকা রবিবার সকালে নেত্রকোনা জেলা প্রশাসকের কার্যালয় থেকে প্রত্যেক শিক্ষার্থীর চেক তুলে দেন। কিন্তু চেকগুলো শিক্ষার্থীদের কাছ থেকে ওই মাদরাসার এবতেদায়ী শিক্ষক মো. সালাউদ্দিন আহমেদ জোরপূর্বক নিয়ে টাকা উত্তোলন করেন। পরে প্রত্যেক শিক্ষার্থীকে ২ হাজার টাকা করে দিয়ে বাকী টাকা ওই শিক্ষক আত্মসাৎ করেন।

এ বিষয়ে অভিযুক্ত সালাউদ্দিন আহমেদের নিকট জানতে চাইলে তিনি বলেন, কিছুদিন পূর্বে এক লোক এসে কয়েক জন শিক্ষার্থীকে বলে সরকারি বিশেষ অনুদান চেয়ে আবেদন করার জন্য। পরে শিক্ষার্থীরা নিজ উদ্যোগে তার সাথে যোগাযোগ করে আবেদন করে। টাকা কম দেয়ার বিষয়টি আমার জানা নেই।

এ ব্যাপারে আনন্দপুর আলীম মাদরাসার প্রধান মো. আব্দুল মতিন বলেন, শিক্ষার্থীরা কার সাথে যোগাযোগ করে বরাদ্দ পেয়েছে সেটা আমার জানা নেই। তারা যে আমার প্রতিষ্ঠানের একজন শিক্ষার্থী এ বিষয়ে আমি শুধু তাদের প্রত্যয়ন দিয়েছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোহেল রানা বলেন, আনন্দপুর আলীম মাদরাসার শিক্ষক সালাউদ্দিন আহমেদের নামে একটি অভিযোগ পেয়েছি। অভিযোগটি তদন্ত করে প্রতিবেদনের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে বলা হয়েছে।