ফোন করলেই অক্সিজেন পৌঁছে যাবে বাড়িতে

রাজশাহীতে ‘পুলিশ কোভিড অক্সিজেন ব্যাংক’ এর উদ্বোধন। ছবি : সৌজন্যে আমাদের সময়

রাজশাহী নগর পুলিশ সমগ্র রাজশাহীতে বিনামূল্যে প্রয়োজন অনুযায়ী নগরীর কোভিড-১৯ আক্রান্তদের অক্সিজেন সহায়তা দেওয়ার লক্ষ্যে গঠন করেছে ‘পুলিশ কোভিড অক্সিজেন ব্যাংক’। গতকাল মঙ্গলবার দুপুরে নগর পুলিশ কার্যালয়ে কমিশনার আবু কালাম সিদ্দিক এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

পুলিশ কমিশনার উদ্বোধনকালে বলেন, “রাজশাহী মেডিকেল কলেজ হাপসাতাল ব্যতীত রাজশাহীর অন্যান্য হাসপাতাল ও ক্লিনিকে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম নেই। হাসপাতালে অক্সিজেন সিস্টেম চালু করতে সময় লাগবে অন্তত পক্ষে ২ থেকে ৩ মাস। করোনায় আক্রান্ত হয়ে মুমূর্ষু রোগীরা যাতে অক্সিজেনের অভাবে মারা না যায় এজন্য নগর পুলিশের পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে।”

কমিশনার সিদ্দিক আরও বলেন, “করোনায় আক্রান্ত হয়ে শ্বাসকষ্টে কেউ ভুগছেন এমন সংবাদ আরএমপির কন্ট্রোল রুমের মোবাইল নম্বরে (০১৩২০-০৬৩৯৯৮) জানালে আরএমপির পক্ষ থেকে বাড়িতে গিয়ে অক্সিজেন সিলিন্ডারসহ উপস্থিত হয়ে স্বেচ্ছা প্রণোদিতভাবে এ সেবা সম্পূর্ণরুপে বিনামূল্যে প্রদান করা হবে।”

তিনি আরও বলেন, “আপাতত ৫০টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে যাত্রা শুরু হলেও দ্রুতই তা ১০০ তে উন্নীত করা হবে। এ কার্যক্রম পরিচালনা করতে ইন্সপেক্টরসহ ১০ জনকে সিলিন্ডার ব্যবহার, স্পিড মাত্রা নির্ধারণ ও রিফিল বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তারাই মূলত এসব অক্সিজেন সরবরাহের কাজে নিয়োজিত থাকবেন।”